বাণিজ্যমেলা শুরু, টিকেটমূল্য ৪০ টাকা

পূর্বাচলে বাণিজ্যমেলা শুরু, টিকেটমূল্য ৪০ টাকা
পূর্বাচলে বাণিজ্যমেলা শুরু, টিকেটমূল্য ৪০ টাকা  © সংগৃহীত

রূপগঞ্জ থানার পূর্বাচল সিটিতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। তবে ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত চলবে মেলা। শনিবার (০১ জানুয়ারি) সকালে ভার্চুয়ালি ২৬তম আসরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেলায় প্রবেশের জন্য টিকিট বিক্রি হচ্ছে ৪০ টাকায়, তবে শিশুদের জন্য টিকিটের মূল্য রাখা হচ্ছে ২০ টাকা। এছাড়া মেলায় যাওয়ার জন্য ঢাকার বিভিন্ন জায়গা থেকে আলাদা বাস সার্ভিস চালু করেছে বিআরটিসি।

আরও পড়ুন: বইমেলায় ২ হাজারেরও বেশি জনের চাকরির সুযোগ

এবারের মেলায় দেশি-বিদেশি মিলিয়ে ২৩টি বড় প্যাভিলিয়ন রয়েছে, মিনি প্যাভিলিয়ন রয়েছে ২৭টি। এছাড়া ১৬২টি স্টলের পাশাপাশি থাকছে ১৫টি খাবারের স্টলও। মেলার প্রথম দিনেও অনেক স্টল নির্মাণাধীন দেখা যায়। কিছু কিছু স্টলে চলছে সৌন্দর্যদর্ধনের কাজ।

মেলা উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থান থেকে বিআরটিসির ৩০টি বাস পূর্বাচলে যাতায়াত করবে। কমলাপুর থেকে রামপুরা, বাড্ডা, কুড়িল বিশ্বরোড হয়ে বাণিজ্য মেলা এবং শেওড়া বাসস্ট্যান্ড থেকে কুড়িল হয়ে বাণিজ্য মেলা পর্যন্ত এসব বাস চলবে। বাণিজ্য মন্ত্রণালয়ের পরামর্শে দর্শনার্থীদের চাহিদা অনুযায়ী দোতলা বাস সরবরাহ করবে বিআরটিসি।

আরও পড়ুন: ‘পাখির স্বর্গে’ কেন কমে যাচ্ছে পাখির সংখ্যা?

মেলা শুরু হলেও বিদেশি স্টলের উপর মহামারির প্রভাব রয়ে গেছে। কেবল তুরস্ক, ভারত ও দক্ষিণ কোরিয়ার কয়েকটি কোম্পানি মেলায় অংশ নিচ্ছে। থাইল্যান্ডের কয়েকটি কোম্পানিও প্রতিনিধি প্রতিষ্ঠানের মাধ্যমে মেলায় অংশ নিচ্ছে। তবে মেলার নিয়মিত অংশ নেওয়া ইরান এবার থাকছে না।

১৯৯৫ সাল থেকে শেরেবাংলা নগরে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। এই কারণে স্থানটি মেলা মাঠ নামেও পরিচিতি পেয়েছে।

আরও পড়ুন: জাবিতে পাখি মেলা ৭ জানুয়ারি

সর্বশেষ ২০২০ সালের জানুয়ারিতে শেরে বাংলানগরে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বসেছিল। ২০২১ সালের জানুয়ারিতে পূর্বাচলে মেলা আয়োজনের প্রস্তুতি শুরু হলেও কোভিড-১৯ মহামারীর কারণে তা আর মাঠে গড়ায়নি। এবার ২৬তম আসর পূর্বাচলেই উদ্বোধন করা হয়েছে।