বইমেলায় ২ হাজারেরও বেশি জনের চাকরির সুযোগ

৪শ টিরও বেশি স্টলে ২ হাজারেরও বেশি জনের চাকরি হবে বইমেলায়
৪শ টিরও বেশি স্টলে ২ হাজারেরও বেশি জনের চাকরি হবে বইমেলায়  © টিডিসি ফটো

প্রতি বছরের ন্যায় বাংলা একাডেমি প্রাঙ্গনে বসতে যাচ্ছে মাসব্যাপী অমর একুশের বইমেলা। এই মেলা উপলক্ষে তরুণ-তরুণীদের জন্য থাকছে খণ্ডকালীন চাকরির সুযোগ। কেননা ছোট-বড় প্রায় সব স্টলই বেচাকেনায় সহযোগিতার জন্য বিক্রয়কর্মী নিয়োগ দেয়। পড়াশোনার পাশাপাশি যারা খণ্ডকালীন চাকরি করতে চান তাদের জন্য এটি একটি দারুণ সুযোগ।

বাংলা একাডেমির পরিচালক ও বইমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ জানিয়েছেন,  এবার মেলায় ৪৬০টি স্টল ও ৩৫টি প্যাভিলিয়ন থাকবে। এসব স্টলে প্রায় ১৫০০ থেকে ২০০০ জন বিক্রয়কর্মী হিসেবে খণ্ডকালীন চাকরির সুযোগ পাবেন। বাংলা একাডেমি মেলা উপলক্ষে প্রতিবছর ১০০ থেকে ১৫০ জন বিক্রয়কর্মী নিয়োগ দিয়ে থাকে। প্রতিবছর মেলায় বিক্রয়কর্মী ও বই সরবরাহকারী ছাড়াও অনেক ধরনের কাজের সুযোগ হয়। যাদের মধ্যে বেশির ভাগই নারীকর্মী। 

আরও পড়ুন: এসএসসি পাসে মহিলা বিষয়ক অধিদপ্তরে চাকরি

আবেদনের যোগ্যতা:

খণ্ডকালীন বিক্রয়কর্মী ও ক্যাশিয়ার পদে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা লাগবে ন্যূনতম এইচএসসি পাস। এতে বিশ্ববিদ্যালয় বা কলেজপড়ুয়া শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। তবে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি প্রার্থীদের দীর্ঘক্ষণ কাজ করার মানসিকতা থাকতে হবে। এ ছাড়া যেসব প্রার্থীর উপস্থিত বুদ্ধি, উপস্থাপনা, যোগাযোগের দক্ষতা ও হিসাবজ্ঞানে ভালো তাদের অগ্রাধিকার দেয়া হবে।

যেভাবে আবেদন করবেন:

কয়েকটি প্রকাশনা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে জানা যায়, বিক্রয়কর্মী নিয়োগের জন্য প্রকাশনা প্রতিষ্ঠানগুলো পত্রপত্রিকায় তেমন একটা বিজ্ঞাপন দেন না। এ কাজে তারা ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রার্থীদের কাছ থেকে সিভি চেয়ে নেয়। এ ছাড়া ব্যক্তিগত যোগাযোগ ও প্রকাশনা প্রতিষ্ঠানের নির্দিষ্ট বইয়ের দোকান থেকেও সিভি নেওয়া হয়। এ ব্যাপারে শব্দশিল্প প্রকাশনীর স্বত্বাধিকারী শরিফুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, ‘ আমরা ৫ জানুয়ারির পর থেকে লোক নেয়ার চিন্তাভাবনা করছি। সচরাচর কেউ প্রকাশনীতে এসে সিভি দিয়ে গেলে তা যাচাই-বাছাই করে আমরা নিয়ে নেই ।’

চাকরির ধরন:

অন্যান্য চাকরির চেয়ে বইমেলার কাজের ধরন ও সময় আলাদা। বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত কাজ করতে হয়। ছুটির দিনগুলোতে মেলা বেলা ১১টা থেকে শুরু হয়। মেলা চলাকালে বিক্রয়কর্মীদের পুরোটা সময়ই স্টলে থাকতে হয়।

আরও পড়ুন: শিক্ষা মন্ত্রণালয়ে চাকরির সুযোগ

বেতন ও সুযোগ-সুবিধা:

মাসে ১০-১৩ হাজার টাকা বেতন দেওয়া হবে। তবে প্রতিষ্ঠানভেদে বেতন কম-বেশি হতে পারে। এ ছাড়া প্রতিদিন রয়েছে বিকেলের নাশতা। ছুটির দিনে মেলা সকালে শুরু হলে সকাল, দুপুর ও বিকেলের খাবার দেওয়া হয়। এ ছাড়া মেলা উপলক্ষে নির্দিষ্ট পোশাকও দেওয়া হয়।

উল্লেখ্য, বইমেলা চলাকালে যারা ভালো দক্ষতা দেখান, তাদের পরবর্তী সময়ে স্থায়ী কর্মী হিসেবে নিয়োগ পাওয়ার সম্ভাবনাও থাকে বেশি।

আবেদনের সময়সীমা:

এ কাজে আবেদন করা যায় জানুয়ারির পুরো মাস জুড়েই। তবে, প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া বিজ্ঞাপন থেকে আলাদা করে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে। তাছাড়া সরাসরি তাদের দোকানে গিয়েও এ সংক্রান্ত তথ্য জানা যাবে।


সর্বশেষ সংবাদ