স্মার্টফোন দিয়ে ডিএসএলআর-এর মতো ছবি তুলবেন যেভাবে

স্মার্টফোন দিয়ে ডিএসএলআর-এর মতো ছবি
স্মার্টফোন দিয়ে ডিএসএলআর-এর মতো ছবি  © ফাইল ফটো

বর্তমান ছবি তোলার জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত ডিভাইসটির নাম ‌‌‘স্মার্টফোন’। আর স্মার্টফোনকে আরও ক্যামেরাবান্ধব হিসেবে তৈরির জন্য নির্মাতাদেরও গবেষণারা অন্ত নেই। সাধারণত আমরা ছবি তোলার ক্ষেত্রে পারদর্শী না হলেও প্রফেশনালদের মতোই ছবি তুলতে পছন্দ করি। সাধারণ কয়েককটি টিপস জানলেয় তুলা যাবে সুন্দর ছবি। দরকার হবে না ডিএসএলআর-এর। আপনার মোবাইল ক্যামেরার মাধ্যমেই সম্ভাব হবে দুর্দান্ত ছবি তোলা।

আরও পড়ুন: ফেসবুকের পাতায় পাতায় সমাজসেবার নিয়োগ পরীক্ষার প্রশ্ন

সাধারণত মোবাইল ক্যামেরায় ছবি তোলার ক্ষেত্রে অনেকেই বেশ কিছু ভুল করে থাকি। সেই ভুলগুলি যদি না করা যায় তাহলে আপনার ফোনেও তোলা যাবে দুর্দান্ত ছবি। জেনে নিন ছবি তোলার দুর্দান্ত কিছু আইডিয়া-

১. সাধারণত অনুষ্ঠান রাতে হয়ে থাকে তাই বেশিরভাগ ছবি রাতে তোলা হয়। এবং রাতে ছবি তোলার সময় অধিকাংশই ফ্ল্যাশ লাইট অন করে রাখেন। কিন্তু জানেন কি এতে ছবির কালার টোন নষ্ট হয়, এমনকী, সঠিক এক্সপোজ়ারও পাওয়া যায় না। তাই ক্যামেরার ফ্ল্যাশ অটো মোডে রেখেই রাতের ছবি তুলুন। কারণ এতে ছবি আরও ভালো আসবে।

আরও পড়ুন: ব্রিটেনে প্রথম নারী কিউসি হলেন বাংলাদেশী সুলতানা

২. সিঙ্গল ছবি বা কোনও নির্দিষ্ট অবজেক্টের ছবি তোলার ক্ষেত্রে পোর্টেট ওরিয়েনটেশন ব্যবহার করুন। এবং শুধুমাত্র গ্রুপ ফটো তোলার ক্ষেত্রে ল্যান্ডস্কেপ ব্যবহার করুন। এর ফলে সোশ্যাল মিডিয়ায় কোনও ছবি শেয়ার করার সময় বেশি ক্রপ্ট করতে হবে না।

৩. বর্তমান অধিকাংশ ফোনেই আলট্রা উয়াইড ক্যামেরা দেওয়া হয়। চার্চের ভিতর বা ইনডোর ছবি তোলার ক্ষেত্রে আলট্রা উয়াইড মোড ব্যবহার করুন। এতে ওয়াইড এন্জেল ছবি পাওয়া সম্ভব।

৪. অত্যধিক অন্ধকার ছাড়া কখনই নাইট মোড ব্যবহার করবেন না চারিদিকে আলোর সাজসজ্জায়ও অনেকে তার মধ্যেই নাইড মোড অন করে ছবি তোলেন। কিন্তু মোটেও এটা করবেন না। কারণ এতে ছবি ব্লার বা নয়েজ আসার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন: সুগন্ধা নদীতে লঞ্চে আগুন, ৩৬ জনের মরদেহ উদ্ধার 

৫. ছবি তোলার পর বিভিন্ন মোবাইলে নিজস্ব এডিটিং অপশন থাকে। এছাড়াও বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ রয়েছে। যেখানে ছবি নিজের মতো করে এডিট করতে পারবেন। ছবি দেখাবে আরও সুন্দর।

৬. মোবাইল ক্যামেরার মাধ্যমে ব়্যানডম ছবি তুলুন। কারণ ক্যানডিড ছবি তুলনামূলক বেশি আকর্ষণীয় হয়। একাধিক ব়্য়ান্ডম ছবি থেকে পছন্দেরগুলি রেখে বাকি ডিলিট করে দিতে পারেন।