৪২০০ টাকা উপবৃত্তি দেয়ার ভুয়া মেসেজ মোবাইলে

৪২০০ টাকা উপবৃত্তি দেয়ার ভুয়া মেসেজ মোবাইলে
৪২০০ টাকা উপবৃত্তি দেয়ার ভুয়া মেসেজ মোবাইলে  © টিডিসি ফটো

উপবৃত্তির টাকার প্রলোভন দেখিয়ে মোবাইলে মোবাইলে মেসেজ পাঠাচ্ছে একটি চক্র। মেসেজে একটি নম্বর দিয়ে সে নম্বরে উপবৃত্তির টাকার জন্য যোগাযোগ করতে বলা হয়। তবে এসব উপবৃত্তির প্রলোভন সঠিক নয় জানিয়ে এগুলোর পূর্বের প্রতারণার অংশ বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, একটি সংঘবদ্ধ চক্র এ ধরনের প্রতারণার কাজ করে আসছে। এরা মাঝেমধ্যে ‍সুযোগ পেলে শিক্ষামন্ত্রীর নাম ব্যবহার করেও প্রতারণার আশ্রয় নিয়ে থাকে। চক্রটি মানুষকে উপবৃত্তির টাকার প্রলোভন দেখিয়ে বিভিন্ন মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। তাদের ধরতে কাজ করছে প্রশাসন।

আরও পড়ুন: পু‌লি‌শের পেজে মেসেজ করে পাওনা ৬ মাসের টিউশনির টাকা উদ্ধার

এদিকে, সর্বশেষ গত কয়েকদিন থেকে +৮৮০১৮৯২৪৪৫৯৮১- এ নম্বর থেকে মোবাইলে মোবাইলে একটি মেসেজ পাঠানো হচ্ছে। মেসেজে লেখা হয়েছে, ‘‘প্রিয় স্টুডেন্ট, তোমার উপবৃত্তির টাকা দেওয়া হচ্ছে ৪২০০ টাকা। যোগাযোগ: ০১৮৬৭৭৪৮৩২৫’’। বিষয়টি নিয়ে একাধিকজন দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে অভিযোগ জানিয়েছেন।

আরও পড়ুন: ২৪ ঘন্টার মধ্যে মেসেজ অদৃশ্য করার ফিচার আনছে হোয়াটসঅ্যাপ

বরিশাল বিএম কলেজের শিক্ষার্থী আশিকুর রহমানও এ মেসেজটি পেয়েছেন। তিনি বলেছেন, প্রথমে আমি মেসেজটি পাওয়ার পর ওই নম্বরটিতে যোগাযোগের চেষ্টা করি। একটি বয়স্ক কণ্ঠে আমাকে জানানো হয়েছে, এ নম্বরে উপবৃত্তির কোন কাজ হয় না। পরে ফোনটি রেখে দেওয়া হয়।

আরও পড়ুন: মেসেঞ্জারে ব্লক না করেই মেসেজ উপেক্ষা করবেন যেভাবে

লীনা পারভীন নামে একজন ব্যবহারকারী মেসেজের ছবি যোগ করে ফেসবুকে লিখেছেন, ‘‘সাত সকালবেলা এই মেসেজ পেলাম। নম্বরে ফোন দিলাম আর এক মহিলা গ্রাম্য ভাষায় আমাকে গালি দিয়ে ফোন রেখে দিলো। ঘটনা কী? আমিতো কোন উপবৃত্তির জন্য আবেদন করিনি। কোন কর্তৃপক্ষের নামও লেখা নাই। কেউ কিছু জানাতে পারবেন?’’

যেসব নম্বর থেকে নতুন এ মেসেজটি পাঠানো হচ্ছে এবং পরে সেসব নম্বরে যোগাযোগ করতে বলা হচ্ছে, সংশ্লিষ্টদের অভিযোগের প্রেক্ষিতে দ্যা ডেইলি ক্যাম্পাস সেসব নম্বরগুলোতে যোগাযোগের চেষ্টা করেছে। তবে প্রতিবেদনটি লেখা পর্যন্ত তাদের কাছ থেকে কোন ধরনের সাড়া পাওয়া যায়নি। একটি নম্বর বন্ধ পাওয়া যাচ্ছে, বাকি নম্বরগুলো ব্যস্ত বলে জানানো হয়েছে।

এর আগেও বেশ কয়েকবার শিক্ষামন্ত্রীর নাম ব্যবহার করে উপবৃত্তির টাকা নিয়ে প্রতারক চক্রটি সুযোগ নেওয়ার চেষ্টা করেছে। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে সতর্ক করা হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের বলেছেন, ‘সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীর নগদসহ অন্যান্য মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস এবং ব্যাংক একাউন্টে এক ক্লিকে উপবৃত্তির টাকা পাঠিয়ে দেওয়া হয়। এখানে মধ্যবর্তী কারও সঙ্গে যোগাযোগের কোনো অপশন নেই।’


সর্বশেষ সংবাদ