বৈশ্বিক ডিজিটাল জীবনমান সূচকে তলানিতে বাংলাদেশ

বিশ্বের ১১০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৩তম
বিশ্বের ১১০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৩তম  © সংগৃহীত

বৈশ্বিক ডিজিটাল জীবনমান সূচকে তলানিতে অবস্থান করছে বাংলাদেশ। সম্প্রতি সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান সার্ফশার্ক প্রকাশিত ‘ডিজিটাল কোয়ালিটি অব লাইফ ইনডেক্স ২০২১’ শীর্ষক এক প্রতিবেদনে জানা যায়, বিশ্বের ১১০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৩তম। এতে এবার বাংলাদেশ স্কোর করেছে শূন্য দশমিক ৩৪। আগের বছর যা ছিল শূন্য দশমিক ৩৫।

এই তালিকা অনুযায়ী দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান সর্বনিম্ন, শীর্ষে আছে ভারত। ইন্টারনেট সামর্থ্য, ইন্টারনেটের মান, ই-অবকাঠামো, ই-নিরাপত্তা, ই-সরকার এই পাঁচটি সূচকের ওপর ভিত্তি করে সার্ফশার্কের প্রতিবেদনটি করা হয়।

ওই প্রতিবেদন অনুযায়ী, ইন্টারনেট সামর্থ্যরে দিক থেকে বাংলাদেশ ৮৪তম, ইন্টারনেটের মানে ৮৯, ই-অবকাঠামোতে ৮৯, ই-নিরাপত্তায় ১০৩ ও ই-সরকারে ৮৬তম। যেসব মানদণ্ডে বাংলাদেশ পিছিয়ে পড়েছে তার মধ্যে রয়েছে মোবাইল ইন্টারনেট গতি (১১০তম), নেটওয়ার্ক রেডিনেস ইনডেক্স (৯৬তম) ও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রস্তুতি সূচক (৯৬তম)।

এই সূচকে দেখা গেছে ডিজিটাল জীবনমানে বিশ্বের শীর্ষ ১০টি দেশ হলো ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড, ইসরাইল, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি ও বৃটেন। সবশেষে আছে ইথিওপিয়া। এতে আরো দেখা যায়, এই সূচকে রয়েছে এশিয়ার ৩২টি দেশ। তার মধ্যে বাংলাদেশের অবস্থান ৩০তম। বাংলাদেশের নিচে অবস্থান করছে তাজিকিস্তান ও কম্বোডিয়া।


সর্বশেষ সংবাদ