হোয়াটসঅ্যাপের ভিডিও কলে এল নতুন সংযোজন

  © সংগৃহীত

যোগাযোগমাধ্যম হিসেবে হোয়াটসঅ্যাপ বিশ্বব্যাপি জনপ্রিয়। বিশেষ করে ভিডিও কলের জন্য এই অ্যাপটি অনেকেই ব্যবহার করেন। ২০১৩ সালে ব্যবহারকারীদের জন্য কল সুবিধা চালু করেছিল। টাইম অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা যায় এভাবে ভিডিও কলে তিনটি পরিবর্তন এনেছে হোয়াটসঅ্যাপ।

আগে হোয়াটসঅ্যাপে ভিডিও কলের সঙ্গে অডিওসহ স্ক্রিন শেয়ার করার সুযোগ ছিল না। তবে এবার থেকে সে সুযোগ পাবেন ব্যবহারকারীরা। এতে করে কলে অংশ নেয়া ব্যক্তিরা অন্য প্রান্তে থাকা ব্যক্তির স্ক্রিন দেখতে ও শুনতেও পারবেন।

এছাড়া ভিডিও কলে অংশগ্রহণকারীর সংখ্যাও বাড়িয়েছে হোয়াটসঅ্যাপ। এখন থেকে ৩২ জন ব্যবহারকারী একসঙ্গে ভিডিও কলে যুক্ত হতে পারবেন। ফলে অনলাইন ক্লাস, ভার্চুয়াল মিটিং ও পারিবারিক আলোচনায় এটা দারুণ কাজে দিবে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা। এছাড়া কল চলাকালীন কে কথা বলছে, সেটিও বিশেষ স্পটলাইটের মাধ্যমে চিহ্নিত করে দেবে হোয়াটসঅ্যাপ।

ভিডিও ও অডিওর মান বাড়াতে প্রতিনিয়ত নতুন ফিচার যুক্ত করছে হোয়াটসঅ্যাপ। এর অংশ হিসেবে এবার কলিং অভিজ্ঞতায় পরিবর্তন এনেছে প্লাটফর্মটি। সম্প্রতি হোয়াটসঅ্যাপে এমলো কোডেক যুক্ত করা হয়েছে, যা কলের মান আরো বাড়াতে সাহায্য করবে। ফলে কোলাহলপূর্ণ জায়গায় থাকলেও ঝামেলা ছাড়াই কথা বলতে পারবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।


সর্বশেষ সংবাদ