যে কারণে অচল হয়েছিলো ফেসবুক

লোগো
লোগো  © সংগৃহীত

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম হঠাৎই প্রায় এক ঘণ্টার বেশি সময়ের জন্য অচল হয়ে পরে। মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টার পর এ সমস্যাটি হয়। বিশ্বব্যাপী বিভ্রাটের কারণ হিসেবে প্রতিষ্ঠানটি শুধুমাত্র ‘কারিগরি সমস্যার কথা বলেছে।

এ বিষয়ে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন জানান, ‘প্রযুক্তিগত সমস্যার কারণে আমাদের কিছু পরিষেবা গ্রহণ করতে মানুষের অসুবিধা হয়েছিল। আমরা যত তাড়াতাড়ি সম্ভব সমস্যাটির সমাধান করেছি। এই অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, তবে এই বিবৃতিতে সন্তুষ্ট হতে পারেননি ব্যবহারকারীদের অনেকে। কারণ, টেকনিক্যাল সমস্যার কথা বললেও সমস্যার ধরণ সম্পর্কে বিস্তারিত বলা হয়নি। এ নিয়ে গ্রাহকরা হতাশাও প্রকাশ করেছেন।

মঙ্গলবার দিনটি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ছিলো বিশেষ। এদিন ১৫টি অঙ্গরাজ্যের ডেলিগেটরা রায় দিয়েছেন, কোন কোন প্রার্থী আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ফেসবুক এবং ইনস্টাগ্রামে বিভ্রাট শুরুর পর অন্যান্য সামাজিকমাধ্যমে অনেকেই উদ্বেগ প্রকাশ করেন যে, নির্বাচন প্রভাবিত করতে সাইবার আক্রমণ চালানো হতে পারে।

এ বিষয়ে মার্কিন সরকারের সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) বলেছে, ‘তারা এখানে অস্বাভাবিক কোনো সমস্যা পাননি।’ 

তবে গতকাল নির্বাচনে নিরাপত্তার বিষয়ে প্রেস ব্রিফিংয়ে সিআইএসএ বলেছে, তারা ঘটনাটি এবং এর বৈশ্বিক পরিধি সম্পর্কে অবগত। বিদ্বেষপূর্ণ সাইবার আক্রমণের কারণে এই ঘটনা ঘটেনি বলেই তারা ধারণা প্রকাশ করে।

এদিকে ড্যান ইভস নামে নিউইয়র্কের এক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বিশ্বব্যাপী মেটার প্রতিষ্ঠান ফেসবুক, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম অচল হওয়ার কারণে মার্ক জাকারবার্গ প্রায় ১০০ মিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছেন। এ সময়ের মধ্যে মেটার শেয়ারের দামও ১.৫ শতাংশ কমে গেছে।


সর্বশেষ সংবাদ