এক ঘণ্টা ফেসবুক বন্ধ থাকায় জাকারবার্গের কত ক্ষতি হলো?

বিশ্বজুড়ে মেটার আওতাধীন ফেসবুকের সার্ভার ডাউন হওয়ার এক ঘণ্টার বেশি সময় পর সচল হয়েছে
বিশ্বজুড়ে মেটার আওতাধীন ফেসবুকের সার্ভার ডাউন হওয়ার এক ঘণ্টার বেশি সময় পর সচল হয়েছে  © সংগৃহীত

এক ঘণ্টা পর স্বাভাবিক হয়েছে ফেসবুক ও মেসেঞ্জার। মঙ্গলবার (৫ মার্চ) রাত ১০টা ২০ মিনিটের পর থেকে ফেসবুকের অ্যাপ থেকে লগ-ইন করা যাচ্ছে। যোগাযোগ করা যাচ্ছে মেসেঞ্জারেও। তবে ঠিক কি কারণে হঠাৎ এমন সমস্যা হয়েছে, সেটি জানা যায়নি। সমস্যার কারণ জানা না গেলেও উঠে এসেছে এসময়ে প্রতিষ্ঠানটির সম্ভাব্য ক্ষতির পরিমাণ।

ড্যান ইভস নামে নিউইয়র্ক সিটির এক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ডেইলিমেইলকে জানিয়েছে, বিশ্বব্যাপী মেটার প্রতিষ্ঠানগুলো বন্ধ হওয়ার কারণে মার্ক জাকারবার্গ প্রায় ১০০ মিলিয়ন রাজস্ব হারিয়েছেন। এ সময়ের মধ্যে মেটার শেয়ারের দামও ১.৫ শতাংশ কমেও গেছে।

এর আগে মঙ্গলবার রাত ৯টার পর এক্স হ্যান্ডলে এ সমস্যার কথা জানাতে থাকেন ব্যবহারকারীরা। এ সময় ফেসবুকের পাশাপাশি মেটার আওতাধীন ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারও ব্যবহার করা যাচ্ছিল না।

ব্যবহারকারীরা জানান, হঠাৎ করেই তাদের ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট হয়ে যায়। পরে তারা লগ ইন করতে গিয়ে সমস্যায় পড়েন। ফেসবুকের একটি সূত্র ডেইলি মেইলকে জানিয়েছে, কোম্পানির অভ্যন্তরীণ সিস্টেমও ডাউন হয়ে গেছে।

সচল হওয়ার পর মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন এক বার্তায় বলেন, আজ একটি কারিগরি সমস্যার কারণে আমাদের কিছু সেবা পাওয়ার ক্ষেত্রে লোকজনকে জটিলতায় ফেলেছে। তাদের সমস্যা নিরসনে যত দ্রুত সম্ভব আমরা এর সমাধান করেছি। এই অসুবিধার জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।


সর্বশেষ সংবাদ