২০ টাকা রিচার্জ লিমিট রাখলেও মেয়াদ কমিয়েছে গ্রামীণফোন

গ্রামীণফোন
গ্রামীণফোন  © ফাইল ছবি

৩০ টাকা রিচার্জ সীমা বৃদ্ধি না করলেও রিচার্জ করা টাকার মেয়াদ কমিয়ে দিয়েছে মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন। আগে যেখানে সর্বনিম্ন ২০ টাকা রিচার্জে ৩০ দিন মেয়াদ ছিল, সেখানে এখন থাকছে ১০ দিন। দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে এমনটাই অভিযোগ করেছেন গ্রামীণফোনের গ্রাহকরা। গ্রাহকদের অভিযোগের প্রেক্ষিতে প্রতিষ্ঠানটির লাইভ চ্যাটে কথা বলেও বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

নূরে আলম নামে এক ব্যবহারকারী বলেন, গত বুধবার থেকে গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জ ৩০ টাকা নির্ধারণ করার কথা থাকলেও ক্ষোভের মুখে সেটি প্রত্যাহার করে নেয় প্রতিষ্ঠানটি। কিন্তু তারপর আবার নতুন করে প্রতারণার আশ্রয় নিয়েছে গ্রামীণফোন। এখন ২০ টাকা রিচার্জের মেয়াদ করা হচ্ছে ১০ দিন।

অভিযোগের প্রেক্ষিতে গ্রামীণফোনের লাইভ চ্যাটে কথা বলে জানা যায়, নতুন নিয়ম অনুযায়ী গ্রামীণফোনে ২৯ টাকা পর্যন্ত রিচার্জে মেয়াদ থাকবে ১০ দিন, ৩০ টাকা থেকে ৪৯ টাকা পর্যন্ত রিচার্জে থাকবে ১৫ দিন। ৫০ থেকে ১৪৯ টাকা রিচার্জে মেয়াদ থাকবে ৩০ দিন। এভাবে প্রি-পেইড নম্বরে ১০০০ টাকা পর্যন্ত বিভিন্ন মেয়াদ নির্ধারণ করা আছে।

রিচার্জের মেয়াদ কমানোর বিষয়টি গ্রাহকদের জানানো হয়েছিল কি না লাইভ চ্যাটে জানতে চাইলে এ বিষয়ে জানাতে পারবে না বলে দুঃখ প্রকাশ করে অপারেটরটি। এছাড়া কবে থেকে রিচার্জ নতুন এ নীতি কার্যকর হয়েছে সে বিষয়েও স্পষ্ট কোনো তথ্য নেই প্রতিষ্ঠানটির কাছে।

আরও পড়ুন: গ্রাহকদের তোপের মুখে রিচার্জের নতুন সীমা কার্যকর করেনি গ্রামীণফোন

এর আগে সম্প্রতি গ্রামীণফোনে রিচার্জের সর্বনিম্ন সীমা ২০ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে প্রতিষ্ঠানটি। ১০ জানুয়ারি থেকে এই রিচার্জ সীমা বৃদ্ধি করার কথা থাকলেও গ্রাহকদের তোপের মুখে সিদ্ধান্ত বদল করে গ্রামীণফোন। কিন্তু এই সিদ্ধান্ত বদল করলেও এখন কমিয়ে দেওয়া হয়েছে রিচার্জের মেয়াদ।

এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় গ্রামীণফোন নিয়ে নতুন করে ফের শুরু হয়েছে নানা আলোচনা-সমালোচনা। গ্রাহকদের অনেকেই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেছেন।

সার্বিক বিষয়ে গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমানের ‍দৃষ্টি আকর্ষণ করলেও প্রতিবেদনটি প্রকাশ হওয়ার আগ পর্যন্ত তার থেকে কোনো ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গ্রামীণফোনের যাত্রা থেকে সর্বনিম্ন রিচার্জ সীমা ছিল ১০ টাকা। এরপর ২০২২ সালের জুলাই থেকে সর্বনিম্ন রিচার্জের পরিমাণ করা হয় ২০ টাকা। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাব মতে, গত বছরের নভেম্বর মাস পর্যন্ত দেশের মোট সিম ব্যবহারকারীর সংখ্যা ১৯০.৩৬ মিলিয়ন। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক রয়েছে ৮২.১৪ মিলিয়ন।


সর্বশেষ সংবাদ