এরকম ঘটনা গ্রামীণফোনের ২৬ বছরেও ঘটেনি: সিইও

ইয়াসির আজমান
ইয়াসির আজমান  © সংগৃহীত

গ্রামীণফোনের ২৬ বছরেও নেটওয়ার্ক জটিলতার এরকম ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইয়াসির আজমান। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) প্রায় দুই ঘন্টা বন্ধ থাকার পর গ্রামীণফোনের নেটওয়ার্ক সচল হওয়ার পর নেটওয়ার্ক ব্যাহত হওয়ার কারণ জানাতে গিয়ে একথা বলেন তিনি।

প্রতিষ্ঠানটির অফিসিয়াল ফেসবুক পেজ থেকে দেওয়া এক ভিডিও বার্তায় ইয়াসির আজমান বলেন, আমাদের টেলিযোগাযোগ খাতে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে গেছে। একটা বেশ সময় ধরে গ্রামীণ ফোনের নেটওয়ার্কে গ্রামীনফোনের সাবস্ক্রাইবাররা কানেক্টেড হতে পারছিলেন না।

তিনি বলেন, আমরা আমাদের কাস্টমারদের যেখানে বিটিএসের থেকে ফ্রিকোয়েন্সি থেকে কানেক্ট করে থাকি, এই বিটিএস গুলো যেটার সাথে কানেক্টেড থাকে সেটাকে আমরা ফাইবার দ্বারা কানেক্টেড রাখি। এই ফাইবারগুলো বেশিরভাগ ক্ষেত্রেই রাস্তার নিচ দিয়ে যায়, রেললাইন দিয়ে যায়।

তিনি বলেন, এগুলো আমরা ভাড়া নিয়ে থাকি। অনেকসময় বিভিন্ন কারণে এই ফাইবারগুলো কেটে যায়। আমাদের যেই ডাটা সেন্টার যেটা ফাইবার দিয়ে কানেক্টেড থাকে তা বিভিন্নভাবে কয়েকটা ফাইবার দিয়ে আমরা কানেক্টেড রাখি যেন একটা কেটে গেলে আরেকটা দিয়ে আমাদের নেটওয়ার্ক আপ রাখা যায়।

দু:খ প্রকাশ করে তিনি বলেন,  আমাদের অনেকরকম দুর্ভাগ্য আছে, অনেককিছুই আমাদের আয়ত্তে থাকে না। এরকম ফাইবারকাট অহরহই হয়ে থাকে বাংলাদেশে, যখন বিভিন্নরকম কন্সট্রাকশনের কাজ চলে যা শুধু বাংলাদেশে না পৃথিবীর সব দেশেই। কিন্তু আমি বলেছি দুর্ভাগ্য কারণ এরকম একটা ঘটনা যেটা একইসাথে তিনটি ফাইবার কেটে গিয়েছে। এরকম হওয়াটা খুবই অস্বাভাবিক। কিন্তু সেটাই হয়েছে যার জন্যে নেটওয়ার্ক কানেকশনের বাহিরে ছিল।

আরও পড়ুন: কে এই ইয়াসির আজমান?

ইয়াসির আজমান আরও বলেন, এরকম ঘটনা গ্রামীণফোনে ২৬ বছরে হয়নি। কিন্তু গ্রামীণফোনের আছে একটা দক্ষ কর্মী বাহিনী এবং একটা টুলস এরকম সিচ্যুয়েশনকে ম্যানেজ করার জন্য। আমরা খুব দ্রুতই ফাইবার আপ করতে পেরেছিলাম। কিন্তু এর মধ্যেই যে পরিমাণ কল জেনারেশন শুরু হয়েছে আমরা আমাদের নেটওয়ার্কের কারণে যদি খুব দ্রুততার সাথে আপ করতে চাই আমাদেরকে অনেক সার্ভিস পথে বন্ধ করে দিতে হয়। তারপরে আস্তে আস্তে আপ করতে হয়। আমাদের সেই সময়টুকু লেগেছে।

প্রধান নির্বাহী এই কর্মকর্তা গ্রাহকদের কাছে ক্ষমা প্রার্থনা করে বলেন, এর মধ্যে আমাদের স্বাবস্ক্রাইবাররা তাদের নিজের প্রয়োজনে তাদের ব্যবসার প্রয়োজনে এবং তাদের বিভিন্ন অফিসিয়াল কাজে বিঘ্নের সম্মুখীন হয়েছেন। আমরা গ্রামীণফেনের পক্ষ থেকে সকল গ্রাহকদের কাছে আন্তরিকভাবে দু:খ প্রকাশ করছি। আমরা গ্রামীণফোনের নেটওয়ার্ক নিয়ে আপনাদের পাশে সবসময় আছি, আমাদের দক্ষ কর্মী বাহিনী আছে এরকম একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা যেটা আমাদের আয়ত্তের বাহিরে সেটা ঘটে গেলেও যেন খুব দ্রুততার সাথে নেটওয়ার্ক আপনাদের মাঝে নিয়ে আসতে পারে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)-এর শিক্ষার্থী ইয়াসির আজমান ২০২০ সালে ১ ফেব্রুয়ারি বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কাজ শুরু করেন। বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি’র পর গ্রামীণফোনে তিনিই প্রথম দেশীয় সিইও হিসেবে নিয়োগ পান।


সর্বশেষ সংবাদ