এশিয়ার সেরা ১০০ স্টার্টআপের তালিকা প্রকাশ ফোর্বসের, স্থান পেল বাংলাদেশের দুই প্রতিষ্ঠান

এশিয়ার সেরা ১০০ স্টার্টআপের তালিকা প্রকাশ করেছে ফোর্বস
এশিয়ার সেরা ১০০ স্টার্টআপের তালিকা প্রকাশ করেছে ফোর্বস  © ওয়েবসাইট

এশিয়ার সেরা ১০০ স্টার্টআপের তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের দুটি স্টার্টআপ স্থান পেয়েছে। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সম্ভাবনাময় ১০০ নতুন উদ্ভাবনী উদ্যোগ বা স্টার্টআপ ও ছোট প্রতিষ্ঠানের এ তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস। গত সোমবার চতুর্থবারের মতো প্রকাশিত তালিকায় এশিয়া-প্রশান্ত অঞ্চলের সম্ভাবনাময় প্রতিষ্ঠান ও স্টার্টআপগুলোর নাম তুলে ধরা হয়েছে। 

‘ফোর্বস এশিয়া ১০০ টু ওয়াচ’ নামে এ তালিকায় কৃষি (এগ্রিকালচার) এবং উৎপাদন ও শক্তি (ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এনার্জি) বিভাগে বাংলাদেশের স্টার্টআপ আইফার্মার ও টাইগার নিউ এনার্জি স্থান করে নিয়েছে। তালিকায় সর্বোচ্চ ২০টি স্টার্টআপ রয়েছে ভারতের। এরপর সিঙ্গাপুরে ১৫টি, চীনে ১০, জাপানের ৯ ও ইন্দোনেশিয়ার আটটি স্মার্টআপ রয়েছে। বিনিয়োগকারীদের আকর্ষণ ও বিনিয়োগ পাওয়ার ওপর ভিত্তি করে স্মার্টআপগুলো নির্বাচন করা হয়েছে। 

ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশের কৃষিভিত্তিক স্টার্টআপ আইফার্মার কৃষকদের পাইকারি বিক্রেতাদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়ার পাশাপাশি বিভিন্ন পরামর্শ সেবা দিয়ে থাকে। বীজ, কীটনাশক, সার ও ফিডের মতো কৃষি উপকরণ সরবরাহ করে। ‘সফল’ নামে প্রতিষ্ঠানটির অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ১০ হাজারের বেশি বার নামানো হয়েছে। ২০২২ সালে আইডিএলসি ভেঞ্চারসের নেতৃত্বে বিনিয়োগ পেয়েছে ২১ লাখ মার্কিন ডলার। প্রতিষ্ঠানটির সিইও ফাহাদ ইফাজ।

তিনি গণমাধ্যমকে বলেছেন, ফোর্বসের তালিকায় আইফার্মারের নাম দেখে তারা অনুপ্রাণিত হয়েছেন। বিনিয়োগকারীদের অনেকে বাংলাদেশের স্মার্টআপ সম্পর্কে তেমন জানেন না। তাই ফোর্বসের তালিকায় বাংলাদেশের স্টার্টআপের নাম আসার বিষয়টি সবার জন্য দারুণ সুযোগ তৈরি করবে। ফোর্বসের তালিকায় নাম আসার পর কয়েকটি বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠান যোগাযোগ করেছে বলে জানান তিনি।

আরো পড়ুন: অফিসের নির্ধারিত সময়ের পর ধরতে হবে না বসের ফোন

এদিকে তালিকায় স্থান পাওয়া টাইগার নিউ এনার্জির বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ির জন্য ১০০টির বেশি ব্যাটারি-সোয়াপিং স্টেশন নেটওয়ার্ক রয়েছে। তাদের ব্যাটারি ব্যবহার করা হয় বৈদ্যুতিক থ্রি-হুইলার, গাড়ি ও অন্যান্য যানবাহনে। গত বছর তারা ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ সংগ্রহ করে। প্রতিষ্ঠানটির সিইও চীনা বংশোদ্ভূত নিকোল মাও। তিনি হার্ভার্ড বিজনেস স্কুল থেকে পড়ালেখা শেষ করে এসে ২০২২ সালে প্রতিষ্ঠানটি গড়ে তোলেন।

তিনি বলেন, উদীয়মান বাজার হিসেবে এ দেশে অনেক সুযোগ। তাদের লক্ষ্য এক হাজারের বেশি স্টেশন তৈরি করা। তারা টেকসই ব্যাটারি নিয়ে কাজ করছি। এখানে সম্ভাবনা অনেক বেশি। ফোর্বসের তালিকায় নির্বাচিত হওয়া দারুণ একটা বিষয়। তারা মানুষের জীবন ও পরিবেশের সুরক্ষার জন্য বড় আকারে কাজ করতে চান। ব্যাটারিবিষয়ক অনেক উদ্ভাবনের সুযোগ আছে এখানে।


সর্বশেষ সংবাদ