শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধি নিয়ে যা বললেন মাউশি ডিজি

অধ্যাপক নেহাল আহমেদ
অধ্যাপক নেহাল আহমেদ  © ফাইল ছবি

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, এমপিওভুক্ত শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধি হোক এটা আমরাও চাই। শিক্ষকদের বিষয়ে আমরা সব সময় আন্তরিক।

এমপিওভুক্ত শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধি নিয়ে এসব কথা বলেন দ্বিতীয় মেয়াদে মাউশি ডিজির দায়িত্ব পালন করা এ অধ্যাপক।

অধ্যাপক নেহাল আহমেদ আরও বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের উৎসব ভাতা ও বাড়িভাড়া বাড়াতে একটা হিসাব করছি, যা শিগগিরই শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে। সরকার হয়তো তাদের সক্ষমতা বিবেচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, গত ৪ মে সকালে শিক্ষা মন্ত্রণালয়ের অফিশিয়াল ফেসবুক পেজে দেয়া শিক্ষামন্ত্রীর বরাতে এক পোস্টে উল্লেখ করা হয়, শিক্ষার্থীদের মধ্যে যারা পঞ্চম শ্রেণি পর্যন্ত পার করেছে, তারা যেন মাধ্যমিক পরীক্ষা পর্যন্ত আসতে পারে এবং তারা যেন ঝরে না পড়ে, তা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। আর শিক্ষকের মর্যাদা ও বেতনের বিষয়টি নিয়েও কাজ করে যাচ্ছি। 

শিক্ষামন্ত্রী নওফেলের পোস্টটিতে মন্তব্যের ঘরে অনেকে শিক্ষামন্ত্রীর এমন আশ্বাসকে দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন।  এ কে লস্কর নামে একজন মন্তব্য করেছেন, ‘স্যার, আপনার মুখে বেতন ভাতা বৃদ্ধির প্রক্রিয়া চলছে, এই কথা শুনতে চাই না। আপনি শিক্ষকদের অভিভাবক, তাই আপনার মুখে শুনতে চাই, জুনে অথবা ২০২৫ সালের জানুয়ারিতে বেতন ভাতা বৃদ্ধি পাবে। যদি, তবুও, চলমান আছে, গবেষণা চলছে, কমিটি গঠন করা হয়েছে- এমন অনিশ্চিত কথা শিক্ষকরা বহু শুনছে। তারা আর এ ধরনের কথা বিশ্বাস করে না। তাই কবে বেতন-ভাতা বৃদ্ধি করবেন, তার সঠিক সময় বলবেন। তাহলে সব শিক্ষক খুশি হবেন এবং আপনাকে মন থেকে দোয়া করবেন এবং আপনাকে চিরজীবন মনে রাখবেন।’ 

এর আগে গত ২৯ জানুয়ারি ‘স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ’ এর নেতারা শিক্ষামন্ত্রীর সঙ্গে এক বৈঠকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও মাদ্রাসা) শিক্ষকদের উৎসব ভাতা বাড়ানোর দাবি তুলেছিলেন। 


সর্বশেষ সংবাদ