আঞ্চলিক ভাষায় কথা বলায় কিশোরকে ক্লাসেই জীবন্ত জ্বালিয়ে দিল সহপাঠীরা!

  © প্রতীকী ছবি

স্কুলে আঞ্চলিক ভাষায় কথা বলেছিল এক ছাত্র। আর সেই ‘অপরাধে’ তার গায়ে আগুন ধরিয়ে দিয়ে হত্যাচেষ্টার অভিযোগ উঠেছে স্কুলেরই দুই সহপাঠীর বিরুদ্ধে। ভুক্তভোগী ছাত্রের পরিবার জানায়, কয়েক সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়াই করার পর হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে সে। ঘটনাটি ঘটেছে মেক্সিকোর কোয়েরেতারো প্রদেশে।

পুলিশ সূত্রে খবর, ওটোমি জাতির হওয়ার কারণে ১২-১৪ বছর বয়সী কিশোর হুয়ান জ্যামোরানোকে স্কুলে জাতিবিদ্বেষের শিকার হতে হয়। অভিযোগ, প্রায়ই সহপাঠীরা তার জাত তুলে নানা রকমভাবে উত্ত্যক্ত করত। জ্যামোরানোর পরিবারের আরও অভিযোগ, শুধু সহপাঠীরাই নয়, শিক্ষিকাও জাত তুলে তাকে নানাভাবে হেনস্থা করতেন।

পুলিশ জানিয়েছে, অভিযুক্ত দুই ছাত্র জ্যামোরানোর বসার আসনে অ্যালকোহল ঢেলে দেয়। জ্যামোরানো সেই আসনে বসলে তার ট্রাউজার্স অ্যালকোহলে ভিজে যায়। অভিযোগ, এরপরই দুই সহপাঠীর মধ্যে এক জন জ্যামোরানোর গায়ে আগুন ধরিয়ে দেয়। গুরুতর অবস্থায় জ্যামোরানোকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। শরীরের প্রায় ৫০ শতাংশ পুড়ে গিয়েছিল জ্যামোরানোর।

এরপরই স্কুল কর্তৃপক্ষ এবং দুই ছাত্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে জ্যামোরানোর পরিবার।

জ্যামোরানোর মাতৃভাষা ওটোমি হলেও সে ওই ভাষায় কথা বলতে চাইত না। কেননা, ওই ভাষায় কথা বললে তাকে স্কুলে উপহাস করা হত। এমনকি জাত তুলেও অপমান করা হত বলে দাবি জ্যামোরানোর পরিবারের আইনজীবী আর্নেস্টো ফ্র্যাঙ্কোর।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


সর্বশেষ সংবাদ