শিক্ষাসফরে মদপানের ঘটনায় ২ শিক্ষক বরখাস্ত

  © সংগৃহীত

শিক্ষা সফরে যাওয়ার পথে বাসে শিক্ষক-শিক্ষার্থীর মদপানের ঘটনায় দুই শিক্ষককে সাময়িক বরখাস্ত করেছে স্কুল কর্তৃপক্ষ। এ ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন করা হয়েছে। সোমবার (২৬ ফেব্রুয়ারি) মাদারীপুরের শিবচর উপজেলার বন্দরখোলা ইউনিয়নের শিকদার হাট উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক মো. ওয়ালিদ মোরশেদ ও জীববিজ্ঞানের শিক্ষক আল নোমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

সন্ধ্যায় তাদের সাময়িক বরখাস্তের চিঠি দেওয়া হয়েছে বলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন শিকদার জানান।

জানা যায়, গত ২৪ ফেব্রুয়ারি শিকদার হাট উচ্চ বিদ্যালয়ের থেকে শিক্ষা সফরে নারায়ণগঞ্জের সোনারগাঁও বাসযোগে যান ১৬ জন শিক্ষক ও ৪১ জন শিক্ষার্থী। অভিভাবকদের সঙ্গে নেয়ার কথা থাকলেও নেয়া হয়নি কাউকেই। যাবার পথে দেশি ও বিদেশি কয়েকটি মদের বোতল থেকে মদপান করতে করতে রওয়ানা দেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এ সময় কয়েকজন এমন ঘটনার ভিডিও মোবাইলে ধারণ করেন। পরে তা ফেসবুক ও টিকটকে ছেড়ে দেয়া হয়। এরইমধ্যে শিক্ষক-শিক্ষার্থীদের একসঙ্গে মদপানের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতে পুরো জেলাজুড়ে বইছে সমলোচনা।

ভিডিওতে শিক্ষা সফরের বাসে বিদ্যালয়ের শিক্ষক ওয়ালিদ মোরশেদের পাশে একজনের হাতে একটি বিদেশি মদের বোতল দেখা যায়। সেখান থেকে মদ ঢালার চেষ্টা করছেন কয়েকজন। এ সময় মদের বোতল হাতে শিক্ষার্থীরা উল্লাস করতে এবং গানের তালে তালে নাচতে দেখা যায়। 

অভিযোগের বিষয়ে জানতে চাইলে শিক্ষক ওয়ালিদ বলেন, ‘ভাইরাল হওয়ার জন্য শিক্ষার্থীরা মদের বোতলে জুস খাচ্ছিল। ওটা মদ ছিল না।’

প্রধান শিক্ষক আলাউদ্দিন শিকদার বলেন, ‘শিক্ষকরা শিক্ষার্থীদের সঙ্গে কোনো অসামাজিক কাজ করেনি। তাও সঠিক তদন্তের স্বার্থে তদন্ত কমিটি করা হয়েছে।’

এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খন্দকার মাকসুদুর রহমানকে প্রধান করে প্রশাসন তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির বাকি সদস্যরা হলেন- উপজেলা অ্যাকাডেমিক সুপার ভাইজার আসাদুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী।

শিবচর উপজেলার নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘শিক্ষা সফরে যাওয়ার পথে মদপানের একটি ভিডিও প্রশাসনের হাতে এসেছে। এ ঘটনা তদন্তে তিন সদস্যদের কমিটিকে মঙ্গলবারের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তদন্তে সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।’

এ বিষয়ে মাদারীপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাবিব উল্লা খান বলেন, এ ঘটনার শোনার পর তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাঁচ কর্মদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ