চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধি, কথা রাখেনি আওয়ামী লীগ

আন্দোলনরত চাকরিপ্রত্যাশীরা
আন্দোলনরত চাকরিপ্রত্যাশীরা  © সংগৃহীত

সরকারি চাকরিতে বয়স বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েও তা পালন করছে না আওয়ামী লীগ। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন চাকরিপ্রত্যাশীরা। আগামীকাল তারা জাতীয় প্রেসক্লাবে সমাবেশের ঘোষণা দিয়েছেন। সমাবেশ থেকে দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর কথা উল্লেখ করা হয়েছিলো। সেখানে বলা হয়েছিলো- সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় বাস্তবতার নিরীখে যুক্তিসংগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

কিন্তু গত ৫ এপ্রিল জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর কোনো পরিকল্পনা নেই। অতীতে বিশ্ববিদ্যালয়গুলোতে সেশনজট থাকলেও এখন সেটি আর নেই। যার কারণে শিক্ষার্থীরা ২৩ থেকে ২৪ বছরের মধ্যে স্নাতকোত্তর শেষ করে ফেলেন। চাকরির জন্য তারা ছয় থেকে সাত বছর সময় পান।

তিনি আরও বলেন, সম্প্রতি চাকরি থেকে অবসর গ্রহণের বয়সসীমা ৫৭ হতে ৫৯ বছরে উন্নীত হওয়ায় বর্তমানে শূন্য পদের সংখ্যা স্বাভাবিকভাবেই কমেছে। এই প্রেক্ষাপটে চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি করা হলে বিভিন্ন পদের বিপরীতে চাকরি প্রার্থীদের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাবে। যার ফলে নিয়োগের ক্ষেত্রে অধিকতর প্রতিযোগিতা সৃষ্টি হতে পারে। এতে করে যাদের বয়স বর্তমানে ৩০ বছরের ঊর্ধ্বে তারা চাকরিতে আবেদন করার সুযোগ পেলেও অনূর্ধ্ব ৩০ বছরের প্রার্থীদের মধ্যে হতাশার সৃষ্টি হতে পারে।

আরও পড়ুন- সরকারি চাকরিতে বয়স বৃদ্ধির দাবিতে শাহবাগে সমাবেশ

তার এই বক্তব্যের তাৎক্ষনিক প্রতিক্রিয়া জানিয়েছেন চাকরিপ্রত্যাশীরা। তারা এই বক্তব্য প্রত্যাহারের দাবি জানান। জনপ্রশাসন প্রতিমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে আগামীকাল সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করবেন চাকরিপ্রত্যাশীরা। সেখান থেকে তারা দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করবেন।

এ বিষয়ে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের মুখপাত্র ইমতিয়াজ হোসেন বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে ছিলো সরকারি চাকরিতে বয়স বাড়ানোর বিষয়টি। জনপ্রশাসন প্রতিমন্ত্রীর বক্তব্য ইশতেহারের সঙ্গে সাংঘর্ষিক। আমরা সংসদে দেয়া বক্তব্য প্রত্যাহারপূর্বক প্রতিমন্ত্রীর পদত্যাগ দাবি করছি।


সর্বশেষ সংবাদ