মেধা ও শ্রম দিয়ে প্রমাণ করো, তুমি বীর মুক্তিযোদ্ধার নাতি

অধ্যাপক মো. নুরুল ইসলাম মুজিব
অধ্যাপক মো. নুরুল ইসলাম মুজিব  © সংগৃহীত

নিজেদের মেধা ও শ্রম দিয়ে নিজেদেরকে বীর মুক্তিযোদ্ধার নাতি প্রমাণের আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আধুনিক ভাষা ইনস্টিটিটের সহযোগী অধ্যাপক মো. নুরুল ইসলাম মুজিব। বৃহস্পতিবার (০৪ জুলাই) নিজের ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি এ আহ্বান জানান।

মুক্তিযোদ্ধার নাতিদের উদ্দেশ্যে দেওয়া ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, মেধা ও শ্রম দিয়ে যুদ্ধ করে প্রমাণ করো তুমি এক বীর মুক্তিযোদ্ধার নাতি। তোমার বাবা তো যুদ্ধ করেনি, যুদ্ধ করেছেন তোমার বাবার বাবা। তাহলে তুমি কোন যুক্তিতে কোটা পাবে?

ফেসবুক পোস্টে তিনি লিখেন, মুক্তিযোদ্ধার ছেলেমেয়ে পর্যন্ত কোটা মানা যায়। ওয়ারিশও তো বাবারটা ছেলেমেয়েরা পায়, দাদার কাছ থেকে নাতিরা পায় না। আমাদের দেশের মোট জনসংখ্যার যত শতাংশ মুক্তিযোদ্ধা, ঠিক তত শতাংশ কোটা থাকা উচিত। প্রকৃতপক্ষে কোটা থাকা উচিত শুধু প্রতিবন্ধীদের জন্য।

সম্প্রতি হাইকোর্টের এক রায়ে ২০১৮ সালে সরকার ঘোষিত কোটা ব্যবস্থা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণার পর থেকে রাজপথে বিক্ষোভ প্রতিবাদ কর্মসূচি করছেন শিক্ষার্থীদের বড় একটি অংশ। আবার বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারকে অবমাননা ও কটূক্তির অভিযোগ তুলে ছোট ছোট পরিসরে পাল্টা কর্মসূচি করছেন মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানরাও।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গত ২ জুন অনুষ্ঠিত মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানদের মানববন্ধন কর্মসূচিতে তারা বলেন, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী দ্বারা মহান মুক্তিযুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারকে অবমাননা ও কটূক্তি করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এর পাশাপাশি আমরা তাদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবি জানাচ্ছি।


সর্বশেষ সংবাদ