চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে বৃহৎ কর্মসূচি ঘোষণা শিক্ষার্থীদের

সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন মো. শরিফুল হাসান
সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন মো. শরিফুল হাসান  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে বৃহৎ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আগামী ১১ মে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে। কর্মসূচিতে দেশের বিভিন্ন জেলা থেকে এ আন্দোলনের সমর্থনে চাকরিপ্রার্থীরা অংশ নেবেন।

বুধবার (০১ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়। ৩৫ প্রত্যাশী সাধারণ শিক্ষার্থী সমন্বয়ক পরিষদের মুখপাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী শরিফুল হাসান শুভ এ কর্মসূচি ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে চাকরিপ্রার্থী প্রায় ৩০-৪০ শিক্ষার্থী অংশ নেনে। 

শরিফুল হাসান শুভ বলেন, চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করতে হবে। অর্থাৎ আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী এটা নির্ধারণ করতে হবে। এ দাবি নিয়ে আমরা দীর্ঘদিন থেকে লাগাতার কর্মসূচি করে আসছি। এ বিষয়টি নিয়ে আমরা শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, দেশের সকল পর্যায়ে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৩ বছর আগে ১৯৯১ সালে ২৭ বছর থেকে ৩০ বছরে উন্নীত করা হয়। যখন বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিলো ৫৭ বছর। বর্তমানে দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হয়েছে। বাংলাদেশ বর্তমানে তার অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রায় এ বিশেষ ধাপ অতিক্রম করছে। কিন্তু চাকরি আবেদনের বয়সসীমা বাড়ানো হয়নি।

আরও পড়ুন: চাকরির বয়সসীমা ৩৫ বছর করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি

৩৫ আন্দোলন নিয়ে নিজেদের কার্যক্রম তুলে ধরে শরিফুল বলেন, গত বছরের ৩০ আগস্ট থেকে লাগাতার কর্মসূচির মাধ্যমে দাবি বাস্তবায়নের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছি। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত আমাদের দাবির বিষয়ে ৩৩ জন এমপি সমর্থন জানিয়েছেন। ৫টি পেশাজীবী সংগঠন, ৩টি ছাত্র সংগঠন দাবির পক্ষে লিখিত সুপারিশ করেছেন। ইতিমধ্যে দাবির বিষয়ে গত ২৯ এপ্রিল শিক্ষামন্ত্রী মহোদয় জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর ডিও লেটার প্রদান করেছেন। গত ৩০ এপ্রিল দাবির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্ট্যান্ডিং কমিটি প্রাথমিক আলোচনা সম্পন্ন করেছে।

শরিফুল হাসান বলেন, প্রশাসনিকভাবে আমাদের দাবি এখন প্রতিষ্ঠিত। আমরা এখন মাঠ পর্যায়ে চাকরিপ্রার্থীদের সক্রিয় রাখতে চাচ্ছি। আগামী ১১ এপ্রিল বৃহৎ কর্মসূচি থেকে সে বার্তা আমরা সারাদেশের চাকরিপ্রার্থীদের কাছে পৌঁছে দিতে চাই।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক মো. খোকন মিয়া বলেন, বিশ্বের প্রায় ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা কমপক্ষে ৩৫ বছর। আবার কিছু কিছু দেশে তা উন্মুক্ত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ হয়েও বিভিন্ন রাজ্যভেদে চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৪৫ বছর, মালদ্বীপে ৪৫ বছর, শ্রীলঙ্কায় ৪৫ বছর, নেপালে ৩৫ বছর, আফগানিস্তানে ৩৫ বছর। দেশে আমরা চাকরির বয়সসীমা ৩৫ বছর চাই।

 

সর্বশেষ সংবাদ