৬০০০ চিকিৎসক নিয়োগ দিতে চায় সরকার, আসছে বিশেষ বিসিএস?

স্বাস্থ্য মন্ত্রণালয়
স্বাস্থ্য মন্ত্রণালয়  © লোগো

চিকিৎসকদের জন্য আবারও বড় ধরনের সুখবর দিচ্ছে সরকার। দেশের উপজেলাসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসকের সংকট কাটাতে এবছর আরও ৬ হাজার চিকিৎসক নিয়োগ দিতে চায় সরকার। তিন ধাপে এই নিয়োগ হওয়ার কথা জানিয়েছে সরকার। গতকাল রবিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে এ বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। 

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, দেশে চিকিৎসকের সংকট আছে। করোনার মধ্যে একবার ৩৯তম বিসিএস থেকে বিশেষভাবে ৫ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। এরপর বিভিন্ন সাধারণ বিসিএসে চিকিৎসক নিয়োগ দিলেও সেটি ছিল সংখ্যায় কম। সর্বশেষ ৪৬তম বিসিএসে চিকিৎসক নেওয়ার কথা জানানো হয়েছে। এই বিসিএসের বিজ্ঞপ্তি অনুসারে প্রায় ১ হাজার ৭০০ চিকিৎসক নিয়োগের কথা রয়েছে।

গতকালের সভা সূত্রে জানা গেছে, তিন ধাপে চিকিৎসক নিয়োগের সভা হয়। এ সময় বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তবে নিয়োগ কীভাবে হবে, তা ঠিক করতে সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) করণীয় ঠিক করতে হবে বলে জানায় ওই সভার সূত্র। তবে এ বিষয়ে পিএসসি থেকে কোনো তথ্য পাওয়া যায়নি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোয় সাধারণ মানুষের যথাযথ চিকিৎসা নিশ্চিতে নতুন করে আরও ৬ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

গত ১২ ডিসেম্বর এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, চিকিৎসক–সংকটের কারণে উপজেলা হাসপাতালগুলোয় সাধারণ মানুষ যথাযথ চিকিৎসাসেবা পাচ্ছেন না। সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলোয় আট ঘণ্টা সেবা দেওয়া হচ্ছে। এখনো আমাদের ৫০ শতাংশ ডেলিভারি বাসায় হচ্ছে। এসব সংকট উত্তরণে নতুন করে শিগগিরই আরও ৬ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ