সমন্বিত ৯ ব্যাংকে নিয়োগ

৩৩৫৮ পদে বয়সের ছাড় দিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের দাবি

মানববন্ধন ও অবস্থান কর্মসূচি
মানববন্ধন ও অবস্থান কর্মসূচি  © সংগৃহীত

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ৮টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে ৩ হাজার ৩৫৮ পদে প্রকাশিত বিজ্ঞপ্তি বাতিলের দাবি জানিয়েছেন চাকরিপ্রার্থীদের একাংশ। একইসঙ্গে তারা এ নিয়োগে বয়সে ছাড় দিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানিয়েছেন। রবিবার (২৪ ডিসেম্বর) সকালে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনের চাকরিপ্রার্থীরা বলেন, সম্প্রতি প্রকাশিত ২০২২ সাল ভিত্তিক নিয়োগের বিজ্ঞপ্তিতে সর্বোচ্চ বয়সসীমা ধরা হয়েছে জানুয়ারি ২০২৪ সাল। যা বিগত সকল সমন্বিত ব্যাংক বিজ্ঞপ্তিতে বয়সের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। করোনাকালীন সময়ে সবারই বয়স ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে যাদের বয়স ২০২২-২০২৩ সালে শেষ তাদের ক্ষতির প্রভাব সবচেয়ে বেশি।

আরও পড়ুন: ৩০ হাজার টাকা বেতনে ইউএস-বাংলায় চাকরি, লাগবে না অভিজ্ঞতা

তারা বলেন, ব্যাংকার্স সিলেকশন কমিটি একটি বেকারবান্ধব ও আমাদের আস্থার স্থান। প্রতিবারই আমরা বেকারত্ব দূরীকরণে বাংলাদেশ ব্যাংক তথা ব্যাংকার্স সিলেকশন কমিটির ভূমিকার কথা জেনে এসেছি। এখন আমরা এই বিজ্ঞপ্তি বাতিল চাই। একইসঙ্গে নতুন বিজ্ঞপ্তিতে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত যাদের বয়স ৩০ ছিল তাদের আবেদন করার সুযোগ দেওয়া দাবি জানাই।

এর আগে ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ৮টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২২ সাল ভিত্তিক এই নিয়োগের বিজ্ঞপ্তির মাধ্যমে মোট ৩ হাজার ৩৫৮ জন সিনিয়র অফিসার (জেনারেল), অফিসার (জেনারেল) ও অফিসার (ক্যাশ) পদে নিয়োগ দেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত এ নিয়োগের বয়সসীমা নিয়ে আপত্তি জানিয়েছেন চাকরিপ্রার্থীদের একাংশ। বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সংশ্লিষ্টদের লিখিত আবেদন দিয়েছেন চাকরিপ্রার্থীরা। গত বৃহস্পতিবার এই লিখিত আবেদন জমা দিয়েছেন তারা। পরে একই দাবিতে আজ মানববন্ধনের আয়োজন করা হয়।

আরও পড়ুন: ৬ষ্ঠ-১৩তম গ্রেডে পুরুষ কর্মী নেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

মানববন্ধনে বক্তারা আরও বলেন, আগের বছরের বিজ্ঞপ্তিগুলোতে সাধারণত ৬ মাস পর্যন্ত প্রার্থীদের বয়স পিছিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু এবার তার বিপরীত হয়েছে। অর্থাৎ ডিসেম্বর-জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে জুন-জুলাইয়ে প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর ধরা হতো। কিন্তু সেটা এখন প্রায় ৬ মাস পিছিয়ে জানুয়ারিতে নেওয়া হয়েছে।

চাকরিপ্রার্থী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মির্জা দেলোয়ার বলেন, ২০২২ সাল ভিত্তিক এই বিজ্ঞপ্তিতে আমাদের যারা ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত বয়স ছিল তারা যৌক্তিকভাবে আবেদনের সুযোগ পাই। কিন্তু এই বিজ্ঞপ্তিতে ২০২৪ সালের ১৯ জানুয়ারি পর্যন্ত যাদের বয়স ৩০ শুধু তাদের সুযোগ দেওয়া হয়েছে। এতে আমরা যৌক্তিকভাবে যারা আবেদন করতে পারার কথা তারা বঞ্চিত হচ্ছি।


সর্বশেষ সংবাদ