১৫৪ প্রভাষককে এমপিওভুক্তির আবেদনের সুযোগ দিতে নির্দেশ

হাইকোর্ট
হাইকোর্ট  © ফাইল ফটো

দেশের ডিগ্রি কলেজে কর্মরত ১৫৪ জন প্রভাষককে এমপিওভুক্তির অনলাইন আবেদনের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রিট পিটিশনাররা হলেন— মো. আমরানুল হাসান, মো. ওসমান গণি, মো. জেলহক, মো. তোফাজ্জল হোসেন, স্বপন চক্রবর্তি, মো. গোলাম কবির হাসান সিদ্দিক, মো. নুরুল ইসলাম, মো. একরামুল হক, মো. মামুনুর রশিদ এবং মোসা. রেজবানা খাতুনসহ বিভিন্ন জেলার মোট ১৫৪ জন প্রভাষক।

আরও পড়ুন: ইবির হলে ছাত্রীকে বিবস্ত্র করে রাতভর নির্যাতন ছাত্রলীগের, ভিডিও ধারণ

এ বিষয়ে আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করা আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া বলেন, এমপিওভুক্তির আবেদনের ক্ষেত্রে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ পরিশিষ্ট থ এর (পাদটিকায়) স্নাতক (পাস) কলেজ এমপিওভুক্তির আবেদনের জন্য ন্যূনতম দুটি বিভাগ থাকতে হবে— এমন শর্তের কারণে এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করতে না পেরে ডিগ্রি কলেজের ১৫৪ জন প্রভাষক এমপিওভুক্তির আবেদনের সুযোগ প্রদান ও এমপিও প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে দুটি রিট পিটিশন দায়ের করেন। রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট দেশের বিভিন্ন জেলার ডিগ্রি কলেজের ১৫৪ জন প্রভাষককে এমপিওভুক্তির আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশনা দিয়ে রায় দেন।

অ্যাডভোকেট আরও বলেন, এমপিওভুক্তির আবেদন করা রিটকারীদের আইনগত অধিকার। তবে উপরোক্ত শর্তের কারণে তারা ওই অধিকার থেকে বঞ্চিত হয়েছে, যা মৌলিক অধিকার লঙ্ঘন। তাই তারা রিট পিটিশনটি দায়ের করেন।


সর্বশেষ সংবাদ