ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখছে 'শিখবে সবাই'

শিখবে সবাই
শিখবে সবাই  © সংগৃহীত

কামরুল ইসলাম, পড়াশুনা করেছেন একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে। স্বপ্নের সরকারি চাকুরীর পিছনে ছুটে জীবনের সোনালী সময় হারিয়ে ফেলেছেন তিনি। যখন বন্ধুরা চাকুরী, ব্যবসা করে ভালো কিছু করছেন, তখন তিনি হতাশ হয়ে ঘরবন্দী হয়ে আছেন। কোনো কিছুই ভালো লাগছে না। চারপাশ থেকে নানা রকম কথার তীরে বিদ্ধ হয়ে ক্লান্ত মন, অবশ শরীর। কিন্তু কি করবেন কিছুই বুঝে উঠতে পারছেন না।

একদিন বন্ধুর পরামর্শে খোঁজ খবর নিতে শুরু করেন কিভাবে “ফ্রিল্যান্সার” হিসেবে ক্যারিয়ার গড়া যায়। কি শিখবেন, কিভাবে শিখবেন, সবকিছু নিয়ে দুশ্চিন্তা। বন্ধুর পরামর্শে যোগাযোগ করেন বাংলাদেশের শীর্ষস্থানীয় একটি আইটি দক্ষতা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান “শিখবে সবাই”-তে। সবকিছু শুনে, বুঝে ভর্তি হয়ে যান তাদের ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট কোর্সে।

প্রথমদিকে সবকিছুই অনেক কঠিন মনে হতে থাকে। কিন্তু মেন্টর এর গাইডলাইন, ক্লাসের পড়ানো এবং নিজের চেষ্টায় ভালোভাবেই সামনে এগিয়ে গিয়েছেন কামরুল। বিশ্বাস করতে শুরু করেন চেষ্টা থাকলে ফলাফল আসতে বাধ্য। কোর্স শেষ হলেও থেমে থাকেনি তার চেষ্টা। লোকাল মার্কেটপ্লেসে পেয়ে যান একটি ওয়েবসাইট ডিজাইনের কাজ। পরবর্তী কিছুদিনের মধ্যেই পেয়ে যান ফাইভারে ইন্টারন্যাশনাল ক্লায়েন্টের একটি কাজ। এরপর আর পিছনে তাকাতে হয়নি তার।

আরও পড়ুন: ৫৪ শিক্ষার্থী বহিষ্কার, অনুপস্থিত ২৭ হাজার

বর্তমানে লোকাল এবং অনলাইন মার্কেটপ্লেসে সমানতালে কাজ করে যাচ্ছেন কামরুল। নিজের সীমাবদ্ধতা ভেঙ্গে ভালো করছেন ওয়েব ডেভেলপমেন্টে। নিজের পাশাপাশি সচ্ছলতা নিয়ে এসেছেন পরিবারে।

শুধু কামরুল নয়, তার মতো বহু মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছে শিখবে সবাই। এখন পর্যন্ত প্রায় ১৪ হাজারের বেশী শিক্ষার্থীকে অনলাইন এবং অফলাইন মাধ্যমে গ্রাফিক এন্ড ইউআই ডিজাইন, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, মোশন গ্রাফিক্স, পিএইপ এন্ড লারাভেল এর মতো আরো বেশ কিছু স্কিল এর উপর প্রশিক্ষণ দিয়েছে শিখবে সবাই। এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধী, সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের নিয়েও দক্ষতা উন্নয়নে প্রশিক্ষন দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে শিখবে সবাই। নিজস্ব প্রশিক্ষণের পাশাপাশি আইসিটি বিভাগের এলইডিপি এবং এলআইসিটি প্রশিক্ষণের সাথেও সম্পৃক্ত রয়েছে প্রতিষ্ঠানটি।


সর্বশেষ সংবাদ