ধর্ষণবিরোধী ভাইরাল ছবিটির পেছনের গল্প

ভাইরাল হওয়া ধর্ষণবিরোধী প্রতীকী একটি ছবিটি
ভাইরাল হওয়া ধর্ষণবিরোধী প্রতীকী একটি ছবিটি  © টিডিসি ফটো

বেশ কিছুদিন ধরে ধর্ষণবিরোধী প্রতীকী একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। অনেকেই হয়তো প্রতিবাদের চিহ্ন হিসেবে ছবিটি শেয়ার করেছেন। ফলে দ্রুতই ছবিটি ভাইরাল হয়েছে। ধর্ষণবিরোধী ভাইরাল ছবিটির নেপথ্যে ছবিটির ফটোগ্রাফার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭৭ ব্যাচের শিক্ষার্থী ফারজানা মরিয়ম মীম। ছবির মডেল তার ছোটবোন ফারজানা জীম।

বাংলাদেশে ক্রমেই ধর্ষণবিরোধী আন্দোলন জোরদার হচ্ছে। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কিছু ধর্ষণের ঘটনা মানুষের মনকে প্রচণ্ডভাবে নাড়া দেয়। এতে প্রতিবাদের ঝড় উঠতে থাকে দেশের নানা প্রান্ত থেকে। কিছুদিন হলো সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্ষণবিরোধী একটি ছবি ভাইরাল হয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে, একটি মেয়েকে মুুখ চেপে ধরা হয়েছে, ক্ষতের চিহ্নও স্পষ্ট যেন নির্যাতনের প্রতিচ্ছবি। ছবিটি শেয়ার হয়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু অনেকেই জানেন না এই ছবিটি কে তুলেছেন বা ছবির মডেলকে সেটাও অনেকের অজানা।

ভাইরাল ছবির ফটোগ্রাফার ফারজানা মরিয়ম মীম ও তার শেয়ার করা ছবি

জানা গেছে, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কৃষি অনুষদের ৭৭ ব্যাচের শিক্ষার্থী ফারজানা মরিয়ম মীম তুলেছেন এই ভাইরাল হওয়া ছবিটি। তবে ফারজানা মীম শেখ নামেই সে ক্যাম্পাসে সমধিক পরিচিত। আর এতে মডেল হয়েছিলেন তারই ছোটবোন পাবনা মেডিকেল কলেজে অধ্যয়নরত ফারজানা জীম। চলতি বছরের ১৪ মে তারা ছবিটি তোলেন। এরপর ২৮ মে শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির ফেসবুক গ্রুপে ছবিটি আপলোড করা হয়। মীম এই সংগঠনের সহকারী সাংস্কৃতিক সম্পাদক। পরে এই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপে শেয়ার হয়।

সম্প্রতি সিলেট ও নোয়াখালীতে লোমহর্ষক ধর্ষণের ঘটনা ঘটলে মনীষা নামের একজন ছবিটি স্কেচ করে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন। আর দ্রুতই ভাইরাল হয়ে যায় সে ছবিটি। কিন্তু ঢাকা পড়ে যায় ছবির প্রকৃত শিল্পীর নাম। ছবিটি ধর্ষণবিরোধী বিভিন্ন প্রোগ্রামে পোস্টারিংও হয়েছে। ফটোগ্রাফির প্রতি মীমের আগ্রহ অনেক বেশি।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কিছু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও যুক্ত আছেন তিনি। ভালো ছবিও আঁকতে পারেন। ছোটবোন জীমের সঙ্গেই তার সঙ্গটা বেশি জমে ওঠে। করোনাকালীন তাই বাসায় বোনকে নিয়ে মেতে ওঠেন ফটোগ্রাফি নিয়ে। তার এই ফটোগ্রাফির পেছনে সবচেয়ে বড় অনুপ্রেরণা ছোটবোন জীম।

এ ব্যাপারে মীম তার অভিব্যক্তি প্রকাশ করে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ফটোগ্রাফি আমার কাছে একটি ভালোবাসার নাম। ফটোগ্রাফি নিয়ে অনেকদূর এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখি। এক্ষেত্রে আমাকে সবচেয়ে বেশি অনুপ্রেরণা জুগিয়েছে জীম। আরেকটি বিষয় না বললেই নয় অবশ্যই প্রকৃত শিল্পীকে আগে ক্রেডিট দেয়া উচিত। তবে যাইহোক আমরাও ধর্ষণের বিচার চাই।


সর্বশেষ সংবাদ