কৃষি শিক্ষা ও গবেষণায় নেতৃত্ব দিচ্ছে শেকৃবি: উপাচার্য

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া  © টিডিসি ফটো

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেছেন, কৃষি শিক্ষা, গবেষণা ও সম্প্রসারণে এই প্রতিষ্ঠানটি ১৯৩৮ সাল থেকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসছে। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাই পরবর্তীতে শিক্ষক ও গবেষক হিসেবে অন্যান্য কৃষি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে অবদান রেখে চলেছে।

বুধবার (২০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রশাসনিক ভবনের ৪র্থ তলার কনফারেন্স রুমে আয়োজিত কর্মশালায় তিনি এসব কথা বলেন।

শেকৃবি উপাচার্য বলেন, জাতীয় প্রয়োজনে নতুন নতুন জাত সৃষ্টি ও প্রযুক্তি উদ্ভাবন করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। একইসঙ্গে মানসম্পন্ন গবেষণার মাধ্যমে ২০৪১ সালের উন্নত বাংলাদেশের জন্য নিজেদেরকে প্রস্তুত করতে হবে। এসময় তিনি শিক্ষকদের গবেষণায় অধিক মনোযোগী হওয়ার আহ্বান জানান।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (সাউরেস) এর উদ্যোগে আয়োজিত বার্ষিক রিসার্চ রিভিউ ওয়ার্কশপ-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া।

কৃষি গবেষকদের অবদান তুলে ধরে শেকৃবি উপাচার্য বলেন, আজ কৃষিতে যে উল্লম্ফন, তার মূল কাজটাই করে থাকে এদেশের কৃষি গবেষকরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. অলোক কুমার পাল ও ট্রেজারার অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো: আসাদুজ্জামান খান।


সর্বশেষ সংবাদ