মানসম্মত শিক্ষা থেকে আমরা পিছিয়ে আছি: অধ্যাপক শামসুল আলম

সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম
সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম  © টিডিসি ফটো

পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম বলেন, দেশে সংখ্যাগত শিক্ষার হার অনেক বেড়েছে। কারিগরি শিক্ষায় গ্রেজুয়েট ৩ শতাংশ থেকে ১৮ শতাংশে উন্নীত হয়েছে। তবে মানসম্মত শিক্ষা থেকে আমরা পিছিয়ে আছি। এখনও সবক্ষেত্রে গুণগত শিক্ষা প্রতিষ্ঠা হয়নি। শিক্ষা ক্ষেত্রে একটি বৈপ্লবিক আন্দোলন প্রয়োজন। তিনি বিশ্ববিদ্যালয়ে ব্যবহারিক শিক্ষা বৃদ্ধি ও ইন্টার্নশিপ চালু করার আহ্বান জানান।

রবিবার (১৭ ডিসেম্বর) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের লেভেল-১, সেমিস্টার-১ এ ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুজ্জামানর সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ড. পার্থ প্রতীম বর্মণ এবং সহকারী অধ্যাপক পৃথিলা পূজার  সঞ্চালনায় ওরিয়েন্টেশন অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিকৃবির উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভুঁঞা বলেন, বর্তমানে কৃষির সাথে প্রযুক্তি যুক্ত হওয়ায় কর্মক্ষেত্র আরো বেড়ে গেছে। স্বাধীনতার পর সেখানে দেশ খাদ্য সংকটে ভুগছিল, আজ কৃষির উন্নয়নে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ লাভ করেছি । এই কৃষিতে সংযুক্ত হয়ে আপনারাও দেশের উন্নয়নে ভূমিকা রাখবেন বলে বিশ্বাস করি।

তিনি আরোও বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে বুলিং চললেও এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেরাই নিজেদেরকে র‍্যাগিং মুক্ত করেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এইসব বিষয়ে জিরো টলারেন্স। যেসকল শিক্ষার্থীরা সরাসরি অভিযোগ করতে পারবে না তাদের জন্য বিভিন্ন জায়গায় অভিযোগ বক্স রাখা হয়েছে । আমরা চাই শিক্ষার্থীরা পরিবারের মতো এই ক্যাম্পাসে স্বাধীনভাবে চলাফেরা করতে পারে।"

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মো. মনিরুল ইসলাম, রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকবৃন্দ। এছাড়াও বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আশিকুর রহমান, সাধারণ সম্পাদক মো: এমাদুল হোসেন সহ নবাগত শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এদিকে ওরিয়েন্টেশন উপলক্ষ্যে ক্যাম্পাসে সাজ সাজ রব বিরাজ করছে। নবাগত শিক্ষার্থীদের অভ্যর্থনায় সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সিকৃবির সাংস্কৃতিক সংগঠন কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ।


সর্বশেষ সংবাদ