আবাসন নিশ্চিতের দাবিতে বাকৃবি ছাত্রীদের সড়ক অবরোধ 

আবাসন নিশ্চিতের দাবিতে বাকৃবি ছাত্রীদের সড়ক অবরোধ 
আবাসন নিশ্চিতের দাবিতে বাকৃবি ছাত্রীদের সড়ক অবরোধ   © টিডিসি ফটো

আবাসন নিশ্চিত করার দাবিতে আন্দোলন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) হেলথ কেয়ার সেন্টারের (নতুন ছাত্রী হল) আবাসিক শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনের রাস্তা অবরোধ করা হয়। শনিবার (০৭ অক্টোবর) বিকাল ৪টার দিকে স্থায়ী আবাসন নিশ্চিত করার দবিতে অন্দোলন করে শিক্ষার্থীরা। পরে সন্ধ্যা সাড়ে ৫টার দিকে ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. হারুন অর রশিদের আশ্বাসে শিক্ষার্থীরা হলে ফিরে যায়।

আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা জানান, আমাদেরকে প্রথমে স্থায়ী হলে তোলার কথা থাকলেও হেলথ কেয়ারে উঠিয়েছে। এখন আমাদের এক বেডে দুই জন করে থাকতে হয়, কোনো ডাইনিং ব্যবস্থা না থাকায় বাইরে থেকে খাবার কিনে খেতে হয়, নিরাপত্তা সংকট, অপর্যাপ্ত ওয়াশরুম থাকায় চরম ভোগান্তিতে থাকতে হচ্ছে। 

তারা জানান, হল না হওয়ায় হলের সকল সুবিধা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। আমাদের রুমে জিনিসপত্র রাখার পর চলাচলের জায়গা থাকে না। এতে পড়াশোনার পরিবেশ না পাওয়ায় আমরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি। 

আন্দোলনের সময় শিক্ষার্থীরা বিভিন্ন দাবি জানান। এ সময় তারা বলেন, আমাদের স্থায়ী হল না দিয়ে নতুন শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু না করা, অবিলম্বে আমাদের স্থায়ী হলে স্থানান্তর করা, স্থায়ী আবাসন নিশ্চিত করা এবং আমাদেরকে হলের স্থায়ী ছাত্রী হিসেবে নথিবদ্ধ করতে হবে।

আরও পড়ুন: 'আশ্বাসে আটকে আছে' বাকৃবি ছাত্রী হলে আবাসন সংকটের সমাধান

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, হেলথ কেয়ার সেন্টারে বর্তমানে ১৬০ জন আবাসিক শিক্ষার্থী রয়েছে। এসব শিক্ষার্থীর বেশিরভাগ প্রথম বর্ষের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে নতুন তিনটি ছাত্রী হলের কাজ চলমান। কাজ শেষ না হওয়ায় এসব শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারে রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. হারুন অর রশিদ বলেন, আমরা প্রাথমিকভাবে সিনিয়র শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী হলে উঠাতে চাই। এরপর পর্যায়ক্রমে নতুন শিক্ষার্থীদের হলে তুলবো। আজ রাতে মেয়েদের পাঁচ হলের প্রভোস্টদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ