চবিতে সুযোগ না পেলে যেখানে ভর্তি হবেন বেলায়েত

বেলায়েত শেখ
বেলায়েত শেখ  © ফাইল ছবি

আগামী ২২ আগস্ট অনুষ্ঠিত হতে যাওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ৫৫ বছর বয়সী গাজীপুরের বেলায়েত শেখ। চবিতে ভালো করার আশায় প্রস্তুতির কৌশলে এনেছেন পরিবর্তন। তবুও যদি সফালতা না পান তাহলে কোথায় ভর্তি হবেন তিনি? 

পাঠকের মনে জন্ম নেওয়া এমন প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছে দ্যা ডেইলি ক্যাম্পাস। বিষয়টি নিয়ে কথা হয় বেলায়েত শেখের সাথে।

তিনি জানান, আমার খুব ইচ্ছ সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার। কেননা এখানে শেখার পরিধি অনেক। এছাড়া খরচও কম। তবে শেষ পর্যন্ত যদি সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না পাই; তাহলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব।

বেলায়েত জানান, ইতোমধ্যে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির অফার পেয়েছেন তিনি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে ৫০ শতাংশ ছাড়ে সাংবাদিকতা বিভাগে পড়ালেখার সুযোগ করে দিতে চান। তবে রাজশাহীতে গেলে তিনি খরচ চালাবেন কীভাবে সেটি নিয়ে চিন্তায় আছেন। 

আরও পড়ুন: ভিন্ন কৌশলে চবির প্রস্তুতি নিচ্ছেন সেই বেলায়েত

তিনি আরও বলেন, আমি চাচ্ছি ঢাকার মধ্যে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। ঢাকায় থাকলে আমি সাংবাদিকতা পেশাটা চালিয়ে যেতে পারবো। এছাড়া পরিবারের সাথেও থাকা হবে। যেখানে খরচ কম হবে সেখানেই ভর্তি হবেন বলেও জানান তিনি।

গাজীপুরের মাওনার বাসিন্দা বেলায়েত শেখ ১৯৮৩ সালে প্রথমবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার জন্য প্রস্তুতি নিলেও টাকার অভাবে সে বছর নিবন্ধন করতে পারেননি। ১৯৮৮ সালে তিনি আবারও এসএসসি পরীক্ষা দেওয়ার চেষ্টা করেন কিন্তু সে বছর সারা দেশে বন্যার কারণে পরীক্ষা দিতে পারেননি।

এর কয়েক মাস পরে তিনি ফটোগ্রাফার হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি ‘দৈনিক করতোয়া’ পত্রিকার গাজীপুরের শ্রীপুর প্রতিনিধি।

কর্মজীবন শুরুর পরে বেলায়েত আর পড়ালেখা করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। ছোট ভাইকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার স্বপ্নও থেকে যায় অধরা। বেলায়েত ২ ছেলে ও ১ মেয়ের জনক। তার মেয়ে রাজউক উত্তরা মডেল কলেজে ভর্তির সুযোগ পেলেও কলেজে যেতে আগ্রহী ছিল না। তার বড় ছেলেও পড়ালেখায় আগ্রহী না। তাই নিজে নেমে পড়লেন ভর্তি যুদ্ধে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়ে ব্যর্থ হলেও এবার কার টার্গেট রাজশাহী বিশ্ববিদ্যালয়। 


সর্বশেষ সংবাদ