গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৮০ ও ৭৫ নম্বরের বেশি পেলেন কতজন?

গুচ্ছভুক্ত ২২ পাবলিক বিশ্ববিদ্যালয়
গুচ্ছভুক্ত ২২ পাবলিক বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৫৬ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এতে ৮০ নম্বরের বেশি পেয়েছেন মাত্র একজন। ৭৫-এর ওপরে পেয়েছেন ৩২ জন। আর ৭০ নম্বরের বেশি পেয়েছেন মাত্র ১৮৬ জন।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটি সূত্রে জানা গেছে, ৩৭ হাজার ৩৫১ জন শিক্ষার্থী ৩০ এর কম নম্বর পেয়ে অকৃতকার্য হয়েছে। ঘোষিত ফলাফলে দেখা গেছে, ভর্তিচ্ছুরা সর্বনিম্ন নম্বর পেয়েছেন মাইনাস ১২.২৫। অর্থাৎ তারা এক নম্বরও পাননি। সঠিক উত্তরের চেয়ে ভুল উত্তর ছিল বেশি। ভুল উত্তর দেওয়ার কারণে তাদের নম্বর মাইনাস ১২.২৫ এ চলে গেছে।

ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, পরীক্ষায় পাস করেছেন ৪৮ হাজার ১০৬ জন, যা অংশগ্রহণকারীর ৫৬.২৬ শতাংশ। অকৃতকার্য হয়েছেন ৩৭ হাজার ৩৫১ জন বা ৪৩.৬৮ শতাংশ। ৫৫ জনের খাতা বাতিল হয়েছে, যা ০.০৬ শতাংশ। সাত জন পরীক্ষার্থীকে বহিষ্কার, রোল নম্বর ভুল লিখায় ১২ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লিখায় ৩৬ জনের উত্তরপত্র মূল্যায়ন করা হয়নি।

এর আগে গুচ্ছের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে ৫ আগস্ট। এতে ৫৫ দশমিক ৬৩ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। ভর্তিচ্ছুরা সর্বনিম্ন নম্বর পেয়েছিলেন মাইনাস ২০।

আরো পড়ুন: জাবির ভর্তির চূড়ান্ত মেধাতালিকা ৩১ আগস্ট

‘বি’ ইউনিটে প্রথম হয়েছেন দিগন্ত বিশ্বাস। প্রকাশিত ফলাফলের তথ্য অনুযায়ী, দিগন্ত বিশ্বাস দিনাজপুর ক্যান্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে এইচএসসি পরীক্ষা দিয়েছিলেন। ভর্তি পরীক্ষায় তিনি ৮২ দশমিক ২৫ নম্বর পেয়েছেন।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd/) লগইন করে ভর্তিচ্ছুরা নিজেদের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে ফল দেখতে পারবেন।

এর আগে, গত ১৩ আগস্ট গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মোট ২৯টি কেন্দ্রে ১০০ নম্বরের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়গুলোর ৪ হাজার ৮৩৪টি আসনের বিপরীতে ৯৫ হাজার ৬৩৭ জন আবেদন করেছেন।


সর্বশেষ সংবাদ