গুচ্ছের পরীক্ষায় ভাড়ায় খাটা ঢাবির আবিরের বিরুদ্ধে মামলা

আকতারুল ইসলাম আবির
আকতারুল ইসলাম আবির  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অভিযোগে মূলহোতা মো. রাব্বিসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। শনিবার (১৩ আগস্ট) রাজধানীর কোতোয়ালি থানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রইছ উদ্দীন বাদী হয়ে এই মামলা করেন।

মামলার অপর আসামিরা হলেন- প্রক্সি দিতে আসা শিক্ষার্থী আকতারুল ইসলাম আবির ও মূল শিক্ষার্থী সিজান মাহফুজ। এদের মধ্যে আকতারুল ইসলামকে আটক করা হয়েছে। আবির ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসিম উদ্দিন হলের আবাসিক ছাত্র। তিনি সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন।

আরও পড়ুন: ভাড়ায় খেটে ভর্তি পরীক্ষা: সফল ঢাবি ছাত্রী, ব্যর্থ ছাত্র

মামলার অভিযোগে বলা হয়, শনিবার (১৩ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের প্রবেশ পত্রসহ অন্যান্য কাগজপত্র যাচাই করার জন্য বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. মহিউদ্দিনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। এ কমিটি বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের একটি কক্ষের পরীক্ষায় অংশগ্রহনকারী পরিক্ষার্থীদের প্রবেশ পত্রসহ অন্যান্য কাগজপত্র যাচাই করছিলেন।  

এসময় আকতারুল ইসলাম নামে এক পরীক্ষার্থীর প্রবেশপত্র ও সংযুক্ত ছবির সাথে তার চেহারার মিল না থাকার বিষয়টি পরিলক্ষিত হয়। পরবর্তীতে তাকে জিজ্ঞাসাবাদ করলে আটক শিক্ষার্থী জানায়, পলাতক আসামি সিজান মাহফুজ ও মূলহোতা রাব্বির পরামর্শ, প্ররোচনায় ও সহযোগীতায় এক লাখ ৪০ হাজার টাকার চুক্তিতে পরীক্ষায় অংশগ্রহন করেছে বলে সে স্বীকার করে।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রক্সি: ফের আটক ঢাবি শিক্ষার্থী

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিনজনের বিরুদ্ধে একটা মামলা দায়ের করেছে। বিষয়টি নিয়ে আমাদের তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। এ ঘটনার সাথে জড়িত সবাইকে আইনের আওতায় নিয়ে আসা হবে।


সর্বশেষ সংবাদ