বিতর্কিত শিফট পদ্ধতি কমাতে উদ্যোগ নেবে জাবি

বিতর্কিত শিফট পদ্ধতি কমাতে উদ্যোগ নেবে জাবি
বিতর্কিত শিফট পদ্ধতি কমাতে উদ্যোগ নেবে জাবি  © ফাইল ছবি

বিতর্কিত শিফট পদ্ধতিতেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ‘গ’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের (সি ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় এবারের পরীক্ষা। শেষ হবে ৯ আগস্ট। এ পদ্ধতির পরীক্ষা নিয়ে রয়েছে বিতর্ক, আছে বাতিলের দাবিও। এবার এ দাবি নিয়ে কাজ করবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রথম দিনের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শদে গিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম। তিনি বলেন, আমি বেশ কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছি। সেগুলোতে সুষ্ঠু-স্বাভাবিকভাবে পরীক্ষা হচ্ছে। পরীক্ষায় উপস্থিতির হার ৮৫ শতাংশের মতো। পুরো পরীক্ষা শেষ হলে সংখ্যাটি নিশ্চিত করা যাবে।

এবারে জাবির পরীক্ষায় মোট ১ হাজার ৮৮৮টি আসনের বিপরীতে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। সেই হিসাবে আসন প্রতি লড়বেন ১৫১ শিক্ষার্থী।

আরও পড়ুন: জাবিতে এবারও থাকছে ‘বিতর্কিত’ শিফট পদ্ধতি

‘গ’ ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষায় ৪৬৬টি আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন ভর্তিচ্ছু অংশ নেন।

পরের দিন সোমবার (১ আগস্ট) ‘খ’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ৩৮৬ আসনের বিপরীতে পরীক্ষা দেবেন ৪৮ হাজার ৩৪৮ জন। মঙ্গলবার (২ আগস্ট) ‘ক’ ইউনিটের অধীন গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (৩ আগস্ট) সকালে প্রথম দফায় এই ইউনিটের বাকি ভর্তিচ্ছুকদের পরীক্ষা হবে। ‘ক’ ইউনিটে মোট ৪৬৬ আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন ৭৬ হাজার ৩৭৯ জন। বুধবার ‘ঘ’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরেরদিন বৃহস্পতিবার (৪ আগস্ট) প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় দফায় এই ইউনিটের বাকি শিক্ষার্থীদের পরীক্ষা হবে। ‘ঘ’ ইউনিটে ৩২০ আসনের বিপরীতে আবেদনকারী ৮৭ হাজার ৭২৮।

বৃহস্পতিবার চতুর্থ দফা থেকে ‘ঙ’ ইউনিটের অধীন বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে মোট আসন ২৫০। পরীক্ষা দেবেন ১৮ হাজার ৭২১ জন ভর্তিচ্ছু।

আরও পড়ুন: জাবির ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতিতে বৈষম্যের অভিযোগ

বিতর্কিত শিফটভিত্তিক পদ্ধতিই হবে এসব পরীক্ষা। শিফট পদ্ধতিতে মেধা যাচাইয়ে বৈষম্যের অভিযোগ করেছেন ভর্তিচ্ছুরা। তাদের অভিযোগ, শিফট পদ্ধতিতে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নিলেও ফলাফল একসঙ্গে প্রকাশিত হওয়ায় তাদের একটি অংশ বৈষম্যের শিকার হচ্ছেন।

ভর্তিচ্ছুদের সঙ্গে একমত বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের একাংশও। পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রেজাউল করিম বলেন, জাবিতে শিফট পদ্ধতিতে বৈষম্যের শিকার হচ্ছে ভর্তিচ্ছুরা। একই ইউনিটে বিভিন্ন শিফটের প্রশ্ন ভিন্নতার কারণে কোন শিফট থেকে বেশি আবার কোন শিফট থেকে খুবই কম সংখ্যক পরীক্ষার্থী মেধা তালিকায় স্থান পাচ্ছে। ফলে বড় বৈষম্যের শিকার হচ্ছেন তারা।

বিতর্কিত শিফটভিত্তিক পরীক্ষা আয়োজনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, আমরা আস্তে আস্তে এটি কমানোর চেষ্টা করছি। আগামীতে শিফট কমিয়ে আনার ব্যাপারে উদ্যোগ নেবো। পরীক্ষা সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে, কোথাও কোনো সমস্যা হয়নি।

ভর্তিতে শিফটভিত্তিক পদ্ধতি বাতিল চায় ছাত্র ফ্রন্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। সংগঠনটির সদস্য সুমাইয়া ফেরদৌস স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। বিবৃতিতে শিফট পদ্ধতি বাতিল করে একই প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানানো হয়।


সর্বশেষ সংবাদ