জাবির ভর্তি পরীক্ষা দিচ্ছে না ১৫ শতাংশ আবেদনকারী

জাবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে
জাবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে  © টিডিসি ফটো

কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)। সকাল থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন ভর্তিচ্ছুরা। তবে প্রায় ১৫ শতাংশ আবেদনকারী এই পরীক্ষায় অংশ নিচ্ছেন না।

আজ (রবিবার) সকাল ৯টা থেকে প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। সকাল সাড়ে ১০টার দিকে নতুন কলা ভবন পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে যান উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। 

এ সময় ড. নূরুল আলম বলেন, আমি বেশ কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছি। সেগুলোতে সুষ্ঠু-স্বাভাবিকভাবে পরীক্ষা হচ্ছে। এ ছাড় সব অনুষদের ডিনদের থেকে খোঁজ নিয়েছি। তারাও বলেছেন সবগুলো কেন্দ্রে নিয়মমাফিক পরীক্ষা পরিচালিত হচ্ছে।

আরো পড়ুন: জাবির ভর্তি পরীক্ষায় ক’টি প্রশ্নের উত্তর দিলেন সেই বেলায়েত?

উপাচার্য বলেন, পরীক্ষায় উপস্থিতির হার ৮৫ শতাংশের মতো। তবে নির্দিষ্টভাবে বলা যাবে পরীক্ষা শেষে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এ ব্যাপারে প্রক্টরিয়াল বডি তৎপর আছেন।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে এবার ইউনিট সংখ্যা কমিয়েছি, পরবর্তীতে শিফট পদ্ধতি নিয়ে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ নৌবাহিনী কলেজ থেকে এইচএসসি পাস করেছেন নাহিন ইসলাম। তিনি নতুন কলা ভবন কেন্দ্রে প্রথম শিফটে পরীক্ষা দিয়ে বলেন, ‘পরীক্ষার প্রশ্ন তূলনামূলক সহজ হয়েছে। পরিবেশ অনেক সুন্দর ছিল। কোনো অনিয়ম চোখে পড়েনি। সব মিলিয়ে আশা করছি, জাহাঙ্গীরনগরে পড়তে পারব।’

এবার এক হাজার ৮৮৯ আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন দুই লাখ ৮৪ হাজার ৬০৬ জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১৫১ জন শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ