ইবির ‘ই’ ইউনিটে ভর্তি আবেদন শুরু ১ আগস্ট, ফি ১ হাজার টাকা

ইবি
ইবি   © সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ স্নাতক ‘ই’ ইউনিটে (শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ) ভর্তি আবেদন ১ আগস্ট শুরু হয়ে আগামী ১৩ আগস্ট রাত ১২টা পর্যন্ত চলবে। প্রাথমিক ভর্তি আবেদনের ফি ১ হাজার টাকা ধরা হয়েছে। ইবির এই ইউনিটে পরীক্ষা আগামী ২৮ আগস্ট অনুষ্ঠিত হবে।

সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর ভর্তি পরীক্ষায় শারীরিক শিক্ষা বিভাগে কোটা ব্যতীত ২৫টি আসন রাখা হয়েছে। বিকেএসপি’র সনদধারী ভর্তিচ্ছুদের জন্য ২০% বিশেষ কোটা সুবিধা রাখা হয়েছে। আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নির্দেশিত পন্থায় ১ হাজার টাকা ফি মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ এবং রকেটের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

আবেদনের যোগ্যতা: ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি/সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), এ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে) উত্তীর্ণ এবং ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখিত ফল পাওয়া শিক্ষার্থীরাই কেবল আবেদন করতে পারবে।

শারীরিক শিক্ষা বিভাগের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০০.২৫ নম্বর কাটা যাবে। ব্যবহারিক পরীক্ষায় ৩০ নম্বর রাখা হয়েছে। পরীক্ষায় এমসিকিউ এ পাশ নম্বর ৪০ এবং ব্যবহারিক পরীক্ষায় পাশ নম্বর ১২ রাখা হয়েছে। বিকেএসপি সনদধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে এমসিকিউ পরীক্ষায় পাশ নম্বর ২০ প্রযোজ্য হবে।

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সনদপ্রাপ্ত পরীক্ষার্থীকে MCQ পরীক্ষার দিন পরীক্ষার হলে বা নির্ধারিত দিনে খেলাধুলার মূলসনদ, জাতীয় দলের Accreditation Card ও নির্দিষ্ট ফেডারেশন কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র প্রদর্শন করে তার ফটোকপি সন্বময়কারীর নিকট জমা দিতে হবে।

প্রসঙ্গত, ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) থেকে জনা যাবে।


সর্বশেষ সংবাদ