ঢাবিতে ভর্তি হতে পারবেন অটিজমে আক্রান্তরাও

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

এবছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন স্নায়ু-বিকাশগত প্রতিবন্ধী শিক্ষার্থীরা। তাদের প্রতিবন্ধী কোটায় যুক্ত করা হয়েছে। গতকাল সাধারণ ভর্তি কমিটির এক সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতি শিক্ষাবর্ষে প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ আসন সংরক্ষিত থাকে।

পূর্বে প্রতিবন্ধী কোটায় শুধু দৃষ্টি, শ্রবণ ও বাকপ্রতিবন্ধীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারতেন। ২০১৮ সালে শারীরিক প্রতিবন্ধীদেরও এই কোটায় যুক্ত করা হয়। এবার যুক্ত হলেন স্নায়ু-বিকাশগত প্রতিবন্ধীরা।

ভর্তি কমিটির সভায় স্নায়ু-বিকাশগত প্রতিবন্ধীদেরযুক্ত করার প্রস্তাব দেন যোগাযোগবৈকল্য বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক শান্তা তাওহিদা। পরে সবার মতামতের ভিত্তিতে প্রস্তাবটি পাস হয়। তিনি বলেন, এখন থেকে অটিজম, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসি ও অন্যান্য স্নায়ু-বিকাশগত প্রতিবন্ধকতা আছে এমন শিক্ষার্থীরাও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিশেষ সুবিধা পাবেন।

আরও পড়ুন- ‘ডাক্তার তো নাই একটা ওয়ার্ডবয়ও নাই, সবাই নবাব’ 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ভর্তি কমিটির সভায় প্রস্তুব এসেছে। তারপর সেটি আলোচনা করে পাস হয়। এবছর থেকে স্নায়ু-বিকাশগত প্রতিবন্ধীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে এই সুবিধা পাবেন।

এদিকে আগামী ৩ জুন থেকে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ওই দিন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন অনুষ্ঠিত হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ এবং ‘ঘ’ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ