ঢাবিতে দ্বিতীয়বার পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের সমাবেশ বৃহস্পতিবার

শিক্ষার্থী ও ঢাবির লোগো
শিক্ষার্থী ও ঢাবির লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে সমাবেশের ডাক দিয়েছেন ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীরা। আগামী বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ১০টায় টিএসসিতে এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দুপুরে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ফারিয়া অদিতি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম রাখার উদ্দেশে শান্তিপূর্ণ সমাবেশের আয়োজন করা হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর আমাদের প্রথম সমাবেশ হবে। এদিন সকাল ১০টায় রাজু ভাস্কর্যে আমরা সবই অবস্থান করবো। পরেরদিন শুক্রবার (৩১ ডিসেম্বর) আমাদের দ্বিতীয় দিনের সমাবেশ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবি জোরালো হচ্ছে

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, যারা প্রথমবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো বিষয় পায় না তাদের মধ্যে অল্প সংখ্যক শিক্ষার্থী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। চতুর্থ শিল্প বিপ্লব মাথায় রেখে যুগোপযোগী বিষয়গুলোতে শিক্ষার্থীদের পড়তে চাওয়াটা স্বাভাবিক। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষ মেডিকেল ভর্তি পরীক্ষার মতো নম্বর কর্তন করার বিধান রেখে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দিতে পারে। এছাড়া যারা প্রথমবারেই চান্স পেয়ে ভর্তি আছে, তারা আর পরীক্ষা দিতে পারবে না এমন শর্ত দিয়েও ঢাবিতে সেকেন্ড টাইম পরীক্ষার সুযোগ দেওয়া যেতে পারে।

এ প্রসঙ্গে আন্দোলনরতদের অন্যতম সমন্বয়ক মো. রাফি হাসান জানান, ঢাবি ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর থেকেই আমাদের তুচ্ছ, তাচ্ছিল্য, করা হচ্ছে। আমরা আত্মীয়-স্বজন এমনকি নিজের পরিবারের সদস্যদের সামনে মুখ দেখাতে পারছি না। আমাদের মধ্যে কেউ মেধাক্রমে পিছিয়ে থাকার কারণে ভালো সাবজেক্ট পাইনি। আবার কেউ করোনার কারণে পরীক্ষা দিতে পারেনি। এদেশে মৃত্যুদন্ড প্রাপ্ত আসামীরাও আপিলের জন্য ‘সেকেন্ড চান্স’ পায়। তাহলে আমরা কেন ঢাবিতে আরেকবার ভর্তি পরীক্ষার সুযোগ পাব না?

আরও পড়ুন: ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে বড় আন্দোলনের আভাস

শামীমা আফরোজা নামে আরেক শিক্ষার্থী বলেন, প্রতিটি শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন দেখে। সেখানে একবার ভর্তি পরীক্ষার সুযোগ দিয়ে আমাদের বঞ্চিত করা হচ্ছে। ফার্স্ট টাইমাররা যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য মেডিকেলের মতো ৫/৭ নম্বর কর্তন করে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দেয়া যেতে পারে । অথবা সেকেন্ডে টাইমারদের জন্য নির্দিষ্ট কিছু সিট বরাদ্দ করে দিতে পারে। তবে একেবারে বন্ধ করে দেয়া কোনো ভাবেই গ্রহণযোগ্য নয়।

তিনি আরও বলেন, প্রয়োজনে আমরা আমাদের জীবন বিলিয়ে দেব তবুও আমাদের যৌক্তিক দাবি আদায় করেই ছাড়বো। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ফেরত চাই। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবি আমাদের অধিকার। আমাদের মৌলিক অধিকার কেড়ে নেয়ার অধিকার ঢাবি কর্তৃপক্ষের নেই।

আরও পড়ুন: চাপ-জালিয়াতি সামলাতে দ্বিতীয়বারে ভর্তি পরীক্ষার সুযোগ দিচ্ছে না ঢাবি

প্রসঙ্গত, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখলে অনেক মেধাবী ছাত্র ঢাবিতে পড়ার সুযোগ পাবেন না- এ ধারণা থেকে ২০১৪ সালের ১৫ অক্টোবর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে। পরে ঢাবির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা তখন আন্দোলন করেছিলেন। এছাড়া এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর অভিভাবক আদালতে রিটও করেছিলেন।


সর্বশেষ সংবাদ