গুচ্ছ ভর্তি পরীক্ষা

আবেদনের ফি দিগুণ বাড়ানো নিয়ে যা বললো কর্তৃপক্ষ

  © ফাইল ছবি

২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিকভাবে আবেদন করেছেন ৩ লাখ ৬০ হাজার ৪০৬ জন শিক্ষার্থী। ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের এ প্রাথমিক আবেদন যাচাই বাছাই শেষে যেসকল শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে। শনিবার (২১ আগস্ট) রাতে গুচ্ছ ভর্তি পরীক্ষার কোর কমিটির মিটিংয়ে তৈরিকৃত এ ফল হস্তানান্তর করেছে টেকনিক্যাল কমিটি।

রবিবার (২২ আগস্ট) দুপুরে বিষয়টি নিশ্চিত করে গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মোনাজ আহমেদ নূর বলেন, এ মাসের মধ্যে উত্তীর্ণদের মুঠোফোনে বার্তার মাধ্যমে জানানো হবে ফলাফল। এছাড়া এর পরবর্তী ধাপ চূড়ান্ত আবেদন আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

অধ্যাপক মোনাজ আহমেদ নূর আরও বলেন, আমরা প্রথমে ৬০০ টাকা করে ফি নেওয়ার কথা ভেবেছিলাম। কিন্তু শনিবারের মিটিংয়ে ১ হাজার ২০০ টাকা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

আবেদনের ফি দিগুণ বাড়ানো হয়েছে কেন, এই প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাথমিক আবেদনে এপ্লিকেন্ট সংখ্যা অনেক কম। আমরাও বুঝতেছিনা যে প্রাথমিক আবেদনের সংখ্যা এতো কম কেন। অন্যন্যা বিশ্ববিদ্যালয়েও আবেদনকারীর সংখ্যা এবার তুলনামূলকভাবে কম। সেটার অন্য কোন কারণ থাকতে পারে।

“আমাদের যে ফিক্সড কস্ট। ভর্তি প্রক্রিয়ার ওভারল বিষয়টি পরিচালনা করার..। আমার ধরেছিলাম সাড়ে ৪ লাখের মতো প্রাথমিক আবেদন করবে। সেখানে বাণিজ্য ও মানবিকে প্রাথমিক আবেদন কম পড়ছে। কিন্তু দেখা যাচ্ছে আবেদন পড়েছে ৩ লাখ ৬০ হাজারের মতো। এজন্য আমাদের খুব ডিফিকাল্ট হয়ে যাবে ফিক্সড কস্টটা চালানোর। ভর্তি প্রক্রিয়ার খরচটাতো আর কেউ বহন করবে না। এ জন্য ২০ উপাচার্যের গুচ্ছ ভর্তি পরীক্ষার কোর কমিটির মিটিংয়ে চূড়ান্ত ভর্তি পরীক্ষার ফি ৬০০ টাকা থেকে বেড়ে দ্বিগুণ অর্থাৎ ১২০০ টাকা করা হয়েছে।

জানা গেছে, গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন পড়েছে তিন লাখ ৬১ হাজার শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগে মোট আবেদন করেছেন এক লাখ ৯২ হাজার শিক্ষার্থী, বাণিজ্য বিভাগে মোট আবেদন করেছেন ৫৮ হাজার আর মানবিকে আবেদন করেছেন ১ লাখ সাত হাজার শিক্ষার্থী।

প্রসঙ্গত, প্রতিটি বিভাগে সর্বোচ্চ দেড় লাখ ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। ফলে বাণিজ্য ও মানবিকে প্রাথমিক আবেদন করা সবাই চূড়ান্ত আবেদন করতে পারবেন।


সর্বশেষ সংবাদ