রাবির ‘এ’ ইউনিটের ব্যবহারিকসহ চূড়ান্ত মেধাতালিকা নিয়ে যা জানাল কর্তৃপক্ষ

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ব্যবহারিক পরীক্ষার আবেদন প্রক্রিয়া আগামী ১৭ মার্চ থেকে শুরু হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপর্যুক্ত প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ভর্তিচ্ছুদের বিষয় পছন্দক্রম নিয়ে বিভাগভিত্তিক চূড়ান্ত মেধাতালিকা পরবর্তীতে প্রকাশ করবে কর্তৃপক্ষ।

বুধবার (১৩ মার্চ) ভর্তি পরীক্ষার প্রাথমিক ফলাফল প্রকাশ করে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  ‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় আবেদনকারী ছিল ৭৪ হাজার ৭৮৫ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ৬৮ হাজার ৬০৭ জন শিক্ষার্থী। এতে পাস করেছেন ২৬ হাজার ৫৯১ জন শিক্ষার্থী। গড় পাসের হার ৩৮ দশমিক ৭৬ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ হওয়ার কথা জানান। ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীরা তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল, বোর্ড ও পাশের সন ইনপুট দিয়ে ফলাফল জানতে পারবে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘এ’ ইউনিটে (কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ভর্তির জন্য বিভাগভিত্তিক চূড়ান্ত মেধাতালিকা পরবর্তীতে প্রকাশ করা হবে। 

প্রাথমিক ফলাফলে ন্যূনতম ৪০ নম্বরপ্রাপ্ত ভর্তি পরীক্ষার্থীদের মধ্যে যারা চারুকলা অনুষদভুক্ত তিনটি বিভাগে (১. চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগ, ২. মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগ, ৩. গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগ) এবং কলা অনুষদভুক্ত সঙ্গীত বিভাগ ও নাট্যকলা বিভাগে ভর্তি হতে ইচ্ছুক, তাদের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

বহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য আগামী ১৭ থেকে ২৩ মার্চের মধ্যে অনলাইনে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফরমপূরণের ওয়েবলিংক: https://admission.ru.ac.bd/। এসব বিভাগের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ ‘এ’ ইউনিটভুক্ত অন্যান্য বিভাগে মেধা অনুসারে ভর্তির ক্ষেত্রে বাধা হবে না।

আরো পড়ুন: রাবির ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

সঙ্গীত বিভাগ ও নাট্যকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা ১৮, ১৯, ২০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ দুই বিভাগের ব্যবহারিক পরীক্ষার বিস্তারিত সময়সূচি ২৭ মার্চ জানানো হবে। চারুকলা অনুষদের ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা ১৭ এপ্রিল দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ইংরেজি বিভাগে লিখিত পরীক্ষায় পাসকৃত পরীক্ষার্থীদের মধ্য হতে এমসিকিউ পরীক্ষায় ইংরেজি অংশে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে চারটি গ্রুপ থেকে এক হাজার ৫৫ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। তাদের লিখিত পরীক্ষা আগামী ১৭ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রকাশিত ফলাফলে কোনো ভুল-ত্রুটি পরিলক্ষিত হলে তা সংশোধন বা বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে বলে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ