নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি আবেদনে সুযোগ থাকছে তৃতীয়বার ভর্তিচ্ছুদেরও

নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি
নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি আবেদন শুরু হয়েছে। এতে তৃতীয়বারের ভর্তিচ্ছুরাও আবেদনের সুযোগ পাবেন। ভর্তিচ্ছুরা আজ মঙ্গলবার (১২ মার্চ) থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। চলবে আগামী ২ এপ্রিল পর্যন্ত।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। আবেদনকারীকে ২০২১, ২০২২ অথবা ২০২৩ সালের এইচএসসি/সমমান এবং ২০১৯, ২০২০ অথবা ২০২১ সালের এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে নির্দিষ্ট আসনের ১০% পুরুষ প্রার্থীর জন্য সংরক্ষিত থাকবে। আর বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে নির্দিষ্ট আসনের সর্বোচ্চ ২০% শুরুষ প্রার্থী ভর্তি করা যাবে। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধু মহিলা প্রার্থী আবেদনের যোগ্য হবে।

গত রবিবার (১০ মার্চ) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এতে বলা হয়, সরকারি, স্বায়ত্তশাসিত (সামরিক-বেসামরিক) ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে ৪ বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং, ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

নম্বর বন্টন
বিএসসি ও ডিপ্লোমা কোর্সের জন্য পৃথক পৃথক প্রশ্নপত্রে এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর বিন্যাস:

বিএসসি ইন নার্সিং: বাংলা-২০, ইংরেজি-২০, গদিত-১০, বিজ্ঞান-৩০ (জীববিজ্ঞান, পদার্থবিদ্যা ও রসায়ন) এবং সাধারণ জ্ঞান-২০। ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারি: বাংলা-২০, ইংরেজি-২০, সাধারণ গণিত-১০, সাধারণ বিজ্ঞান-২৫ এবং সাধারণ জ্ঞান-২৫।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং প্রার্থীর লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে। এসএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ৫ গুণিতক ২৫ নম্বর: এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ৫ গুণিতক ২৫ নম্বর। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা ১০০ নম্বর, সর্বমোট (২৫+২৫+১০০) = ১৫০ নম্বর।

লিখিত পরীক্ষায় ৪০ বা তদুর্দ্ধ নম্বর প্রায় প্রার্থীগণ উত্তীর্ণ মর্মে বিবেচিত হবেন। জাতীয় মেধার ভিত্তিতে প্রার্থী নির্যায়ন করা হবে। সরকারি প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে প্রার্থীর নির্বাচনী পরীক্ষার মেধাক্রম ও প্রার্থী কর্তৃক প্রদত্ত পছন্দের ক্রমানুসারে প্রার্থী কোন প্রতিষ্ঠানে ভর্তি হবে তা নির্ধারিত হবে। বেসরকারি প্রতিষ্ঠানে

ভর্তির ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে মেধাক্রম অনুসারে গভর্নিং বডি/ম্যানেজিং কমিটি ভর্তির অনুমোদন প্রদান করবে।

ভর্তি পরীক্ষার ফি
বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য ৭০০ টাকা, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের জন্য ৫০০ টাকা আবেদন ফি হিসেবে টেলিটক প্রি-পেইড মোবাইলের মাধ্যমে জমা দিতে হবে। অনলাইনে ফি জমা হলেই আবেদন চূড়ান্তভাবে গৃহীত হবে।

গুরুত্বপূর্ণ তারিখ
* অনলাইনে আবেদন শুরুর তারিখ ১২ মার্চ (মঙ্গলবার সকাল ১০টা)
* অনলাইনে আবেদনের শেষ তারিখ ০২ এপ্রিল (মঙ্গলবার, রাত ১১.৫৯টা)
* অনলাইনে আবেদনের ফি জমাদানের শেষ তারিখ ০৩ এপ্রিল (বুধবার, রাত ১১.৫৯টা)
* অনলাইনে প্রবেশ পত্র ডাউনলোড শুরুর তারিখ ২৫ এপ্রিল (বৃহস্পতিবার, সকাল ১০টা থেকে)
* ভর্তি পরীক্ষার তারিখ ও সময় ০৩ মে ২০২৪ (শুক্রবার, সকাল ১০টা-১১টা)।


সর্বশেষ সংবাদ