ঢাবি ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত চবি, ভর্তিচ্ছু ৮ হাজার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে। এদিন সকাল ১১টায় ঢাকাসহ দেশের আটটি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কেন্দ্রে অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছুরা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) চবিতে ঢাবি ভর্তি পরীক্ষা কেন্দ্রের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সৌরভ সাহা জয়। তিনি বলেন, চবি কেন্দ্রে আগামীকাল কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণ করবে ৮ হাজার ২২০ জন ভর্তিচ্ছু। পরীক্ষায় যেন কোনোরকম সমস্যা না হয় সেজন্য আমরা যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি।

এবারের ঢাবি ভর্তি পরীক্ষায় এই ইউনিটে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ১২ হাজার ২৭৪টি। এর মধ্যে মানবিক বিভাগ থেকে আবেদন করেছেন ৫১ হাজার ৩৯১ জন, বিজ্ঞান বিভাগ থেকে ৪৮ হাজার ৮৩৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১২ হাজার ৪৯ জন। সে হিসেবে প্রতিটি আসনের জন্য ৪২ জন লড়াই করবেন।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু কাল, আসনপ্রতি ৩৮ ভর্তিচ্ছু্

পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য থাকবে ৪৫ মিনিট ও ৪০ মার্কের লিখিত অংশের জন্য থাকবে ৪৫ মিনিট।

বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছর ঢাবির চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন ভর্তিচ্ছু।


সর্বশেষ সংবাদ