গুচ্ছে ইবির না থাকা প্রসঙ্গে যা বললেন ভর্তি কমিটির আহবায়ক

অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও ইবি লোগো
অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও ইবি লোগো  © ফাইল ছবি

‘আমরা এখনো বিশ্বাস করি যে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে। গুচ্ছে থাকা নিয়ে ইবির সিন্ডিকেটে যে সিদ্ধান্ত হয়েছে সেটি পুনর্বিবেচনার আহবান জানাচ্ছি।’

বুধবার দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা বলেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

তিনি বলেন, ‘গুচ্ছ ভর্তি প্রক্রিয়া নিয়ে মহামান্য রাষ্ট্রপতি অভিপ্রায় ব্যক্ত করেছেন। রাষ্ট্রপতির প্রতি সম্মান দেখিয়ে এবারও সকল বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হয়েছেন। পুরোনো ২২টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নতুন করে আরও দুটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে। আমাদের কাজের পরিধি আরও বৃদ্ধি পেয়েছে।’

অধ্যাপক আনোয়ার জানান, ‘ইসলামী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, সে বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। তবে আমি এখনো আশাবাদী। আশা করছি ইবি এবারও গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে।’

এর আগে গত সোমবার একাডেমিক কাউন্সিলের ১২৭তম সভায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় ইসলামী বিশ্ববিদ্যালয়। 

একাডেমিক কাউন্সিলের সভা শেষে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন জানান, পূর্বেই শিক্ষক সমিতি গুচ্ছ থেকে বের হয়ে আসার সিদ্ধান্ত নেয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষকদের প্রতি সন্মান জানিয়ে গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়া সমর্থন করেন। একাডেমিক কাউন্সিলে সকলের সম্মতিক্রমে গুচ্ছ থেকে বের হয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, একাডেমিক কাউন্সিলে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। 

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষে নানা ভোগান্তির পরিপ্রেক্ষিতে শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন মহল নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছিলেন। পরে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি প্রথম দিকে গুচ্ছের বিপক্ষে অনড় অবস্থান নিলেও পরবর্তীতে শর্তসাপেক্ষে সিদ্ধান্ত পরিবর্তন করে।২০২২-২৩ শিক্ষাবর্ষে সিন্ডিকেট সভায় একক পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। তবে পরে রাষ্ট্রপতির আদেশের পর ফের গুচ্ছে অংশ নেয় ইবি।


সর্বশেষ সংবাদ