এবারও বাড়ছে না সাত কলেজের আসন

সাত কলেজ লোগো
সাত কলেজ লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে এবছর স্নাতক ১ম বর্ষে (২০২২-২০২৩ শিক্ষাবর্ষ) ভর্তির ক্ষেত্রে কোন আসন বাড়ানো হচ্ছে না। ২০২১-২২ শিক্ষাবর্ষ অর্থ্যাৎ গত বছরের সমান সংখ্যক আসনের ভিত্তিতেই ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। শনিবার (১৮ মার্চ) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য। 

তিনি বলেন, সাত কলেজের ভর্তি পরীক্ষার বিষয়ে ইতোমধ্যেই ঢাকা বিশ্বিবদ্যালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে৷ সেখানে আসন বাড়ানোর ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি। কলেজগুলোর শ্রেণিকক্ষের সংখ্যা ও ধারণক্ষমতার বিষয়টি মাথায় রেখেই অতিরিক্ত আসনের ব্যাপারে চিন্তা করা হয়নি। আমরা চাই, সাত কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীরা গুণগত মান বজায় রেখে স্নাতক সম্পন্ন করুক। তাই ধারণক্ষমতার অতিরিক্ত শিক্ষার্থী নয় বরং স্বাভাবিকতা বজায় রেখেই শিক্ষার্থী ভর্তি করা হবে।

গেল বছরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, অধিভুক্ত সরকারি সাত কলেজে স্নাতকে মোট আসন সংখ্যা ছিল ২১ হাজর ৫১৩টি। যার মধ্যে- বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

আরও পড়ুন: ঢাবির সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু ১৬ জুন

সাত কলেজে বর্তমান সময়ের চাহিদার আলোকে নতুন বিভাগ খোলার চলমান প্রক্রিয়ার অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সাত কলেজের অধ্যক্ষদের প্রস্তাবনা ও প্রাথমিক যাচাই-বাছাইয়ের পর নতুন বিভাগ খোলার আবেদন ইতোমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে জমা দেওয়া হয়েছে। এক্ষেত্রে বর্তমান সময়ের আলোকে চাহিদা রয়েছে এমন বিভাগের প্রস্তাবনা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সক্ষমতা যাচাই করে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।

আরও পড়ুন: ঢাবির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন

তিনি বলেন, তবে এই বছর অর্থাৎ ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা নতুন বিভাগের সুবিধা পাবেন না। আশা করছি পরবর্তী শিক্ষাবর্ষ থেকে নতুন বিভাগের কার্যক্রম আমরা চালু করতে পারবো।

আরও পড়ুন: ঢাবির প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ জুন

এর আগে গত বৃহস্পতিবার (১৬ মার্চ) ঢাবির প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন (শুক্রবার), বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন (শনিবার) এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এছাড়াও সকল ইউনিটের অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ আগামী ২ এপ্রিল থেকে শুরু হয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য অধিভুক্ত কলেজ সমূহের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ওয়েবসাইটে এবং সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় থাকবে বলেও জানা গেছে।


সর্বশেষ সংবাদ