গুচ্ছে যুক্ত হতে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়

লোগো
লোগো  © ফাইল ছবি

গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় যুক্ত হতে চেয়েও পারেনি জাতীয় বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থী সংখ্যা বেশি হওয়ায় পরীক্ষার কেন্দ্র থেকে শুরু করে নানা অজুহাতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে এই প্রক্রিয়ায় যুক্ত করা হয়নি। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় যুক্ত করার বিষয়ে চিন্তাভাবনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ইউজিসি বলছে, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে একটি কমন পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। বাংলাদেশেও এই প্রক্রিয়া অনুসরণ করা জরুরি। ভারতের মতো তারাও ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) প্রতিষ্ঠা করতে চান। এজন্য তারা শিক্ষা মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে বলেছেন। তবে বড় বড় কয়েকটি বিশ্ববিদ্যালয়ের কারণে সেই উদ্যোগ নিয়ে তেমন আলোচনা হয়নি।

তাদের মতে, বর্তমানে তিনটি গুচ্ছে ৩২টি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিচ্ছে। তবে পাঁচটি বিশ্ববিদ্যালয় এখনো স্বতন্ত্রভাবে পরীক্ষা নিচ্ছে। এতে করে শিক্ষার্থীদের দুর্ভোগ পুরোপুরি লাঘব হয়নি। তাই ভবিষ্যতে তারা সবগুলো বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে একটি কমন পরীক্ষা নিতে চান। জাতীয় বিশ্ববিদ্যালয়কেও এই প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করার বিষয়ে ভাবা হচ্ছে।

জানতে চাইলে ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক দিল আফরোজা বেগম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা সবগুলো বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে একটি কমন পরীক্ষা নিতে চাই। কেন্দ্রীয় এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা অর্জন করবে। এরপর প্রাপ্ত নম্বর অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে। ভারতে এই প্রক্রিয়াতেই শিক্ষার্থী ভর্তি করা হয়। 

গুচ্ছ প্রক্রিয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করার বিষয়ে অধ্যাপক দিল আফরোজা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় গুচ্ছ প্রক্রিয়ায় যুক্ত হওয়ার প্রস্তাবনা দিয়েছিল। তবে তাদের শিক্ষার্থী সংখ্যা অনেক বেশি। অনার্স-মাস্টার্স ছাড়াও আরও কলেজ রয়েছে। এত বিপুল সংখ্যক শিক্ষার্থীর পরীক্ষার ব্যবস্থা করার সক্ষমতা এখনো তৈরি হয়নি। তবে ভবিষ্যতে স্নাতক পর্যায়ে ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে যুক্ত করার চিন্তাভাবনা রয়েছে।


সর্বশেষ সংবাদ