এসএসসি-এইচএসসিতে নির্বাচনী পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত, ঘোষণা বুধবার

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © সংগৃহীত

চলতি বছরও এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। রোববার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বুধবার (২মার্চ) সংশ্লিষ্ট ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে আনুষ্ঠানিকভাবে ঘোষনা করা হবে বলে জানিয়েছেন সভায় উপস্থিত একটি সূত্র।

সূত্র জানায়, আজ বিকেলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তার টেস্ট পরীক্ষা না নেয়ার পক্ষে মত দিয়েছেন। তাদের মতের ভিত্তিতে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে। চূড়ান্ত অনুমোদনের পর বুধবার আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় অধ্যাপকের বেতন ১৮, প্রভাষকের ৯ হাজার টাকা!

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে আরও জানা যায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় থাকছে না। অর্থাৎ এসব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। এবছর বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের।

এছাড়া মানবিক বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের। তবে কোনো বিষয়ের প্রথম পত্র (যেমন- বাংলা, ইংরেজি) ৫৫ নম্বরের হলে দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে ৪৫ নম্বরের। দুই পত্র মিলে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।


সর্বশেষ সংবাদ