২৫৯ টাকার রং-তুলি দিয়ে শুরু করে সফল উদ্যোক্তা ঈষিতা

  © টিডিসি ফটো

শুরুটা কিছুটা শখ, কিছুটা প্রয়োজনের তাগিদে ২০১৯ সালের মার্চ মাসে যাত্রা শুরু করে ‘ইসরাফ স্টাইল জোন’। প্রতিষ্ঠানটির স্বত্ত্বাধিকারী ঈষিতা আক্তার তানিয়া। তিনি জানিয়েছেন, শুরুতে ২৫৯ টাকার রং-তুলি কিনে শুরু করা প্রতিষ্ঠানের পণ্য আজ দেশের গণ্ডি পেরিয়ে ইউরোপ-আমেরিকাতেও যাচ্ছে।

বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার বড়বাড়িয়া গ্রামের মেয়ে ঈষিতা আক্তার তানিয়া। তিনি ২০০৮ সালে এসএসসি ও ২০১৩ সালে এইচএসসি পাস করেন। পরে প্রিমিয়ার ইউনিভার্সিটি থেকে ২০১৭ সালে ইংরেজিতে স্নাতক শেষ করেন।

এসএসসির পরিক্ষার ১৮ দিন পূর্বে তার বিয়ে হয়। বছর ঘুরতে না ঘুরতেই তিনি এক কন্যা সন্তানের মা হন তিনি। সংসার সামলিয়ে পড়াশোনা করে নানা প্রতিবন্ধকতা কাটিয়ে তিনি আজ একজন সফল উদ্যােক্তা।

‘ইসরাফ স্টাইল জোন’ নামটির সম্পর্কে তিনি বলেন, ‘আমার কন্যার নাম ইসরাত, যেহেতু আমার উদ্যোগ আমার দ্বিতীয় সন্তানের মতো। তাই ইসরাতের সাথে মিলিয়ে ইসরাফ নাম দেওয়া হয়েছে’।

ঈষিতা আক্তার তানিয়া বলেন, ২০১৯ সালের মার্চ মাসে ইসরাফ স্টাইল জোনের যাত্রা শুরু হয়। প্রায় একবছর দুই মাস এ উদ্যোগের বয়স। প্রথমে ২৫৯ টাকা নিয়ে রং-তুলি আর কাঠের বেসকিনে হাতে বানানো গয়না দিয়ে শুরু করি। পরে আস্তে আস্তে প্রি অর্ডারে কোটা শাড়ী যোগ করি।

তিনি বলেন, এরপর অন্যান্য সব তাঁতের শাড়ী, ঐতিহ্যবাহী খাদি শাড়ী, জুম শাড়ী, হাফসিল্ক, টাঙ্গাইল শাড়ী যোগ করি। আমার গ্রাহকদের থেকে বেশ সাড়া পাচ্ছি। এগুলো আমার হাতে বানানো গয়না ও শাড়ী। ইতোমধ্যে আমার ইসরাফ স্টাইল জোনের গয়না, শাড়ী দেশের বাইরে লন্ডন, প্যারিস, চায়না, ইউএসএ, অস্ট্রেলিয়াতেও পাড়ি দিচ্ছে।

ইসরাফ স্টাইল জোনের সৃষ্টিকর্ম

তরুণ উদ্যোক্তাদের পরামর্শ দিয়ে তিনি বলেন, আত্মবিশ্বাস, সৎসাহস আর একাগ্রতা নিয়ে ধৈর্য্য সহকারে এগিয়ে যাওয়া।আত্মবিশ্বাস থাকলে যেকোন কাজই করে ফেলা সম্ভব। সাথে চাই ধৈর্য্য আর একনিষ্ঠ ভালবাসা কাজের প্রতি। সব ধরনের উদ্যোগে সফল হতে হলে একটু সময় লাগবেই। তার জন্য অস্থির, ধৈর্যহারা না হয়ে একগ্রতা নিয়ে সাহস নিয়ে এগিয়ে যেতে হবে।


সর্বশেষ সংবাদ