রাইড শেয়ারিং: জটের পথে গতির পট

  © সংগৃহীত

গুলশানে একটি আইটি ফার্মে ওয়েব ডিজাইনার হিসেবে কাজ করেন শাকিল সাইফুল্লাহ। থাকেন মোহাম্মদপুর শেখের টেকে। সপ্তাহে ছয় দিন ১০ থেকে ৫টা রুটিনে অফিস করতে হয় তাকে।  গত আগস্ট মাস পর্যন্ত ৮ঘন্টার অফিস সময়ের পাশাপাশি আরও ৫ ঘন্টা ব্যয় রাস্তায় ব্যয় করতে হতো তাকে। কিন্তু এখন অফিস ডিউটির ৮ ঘন্টার পর যাতায়াতের জন্য মাত্র ১ ঘন্টার সময়ই যথেষ্ট। মোবাইল অ্যাপস ভিত্তিক মোটর সাইকেলে যাত্রীসেবা ব্যবহারের ফলে তিনি প্রতিদিন আগের চেয়ে ৪ঘন্টা বেশি সময় পাচ্ছেন। 

শুধু সাইফুল্লাহর ক্ষেত্রই নয়, যানজটসহ নানা কারণে পৃথিবীর শীর্ষ বাস অযোগ্য শহর ঢাকার কয়েক লাখ তরুনের দৈনন্দিন কর্মকান্ডে গতি ফিরিয়েছে মোটর সাইকেলে রাইড শেয়ারিং সেবা। কয়েক মাসে আগেও যখন শাহবাগ থেকে বনানী, গুলশান ও উত্তরায় পৌঁছাতে সময় লাগতো দুই থেকে আড়াই ঘন্টায়, এখন সেখানে ৩০ মিনিটের মধ্যেই পৌঁছাতে পারছেন যাত্রীরা। গন্তব্য পৌঁছাতে আগের চেয়ে সময় ব্যয় হচ্ছে তিনগুন থেকে চারগুণ কম। আগে একটি কাজ করতেই দিন শেষ হয়ে যেত, কিন্তু এখন দিনে একাধিক কাজ করতে পারছেন চাকরিজীবী, ব্যবসায়ী এবং শিক্ষার্থীরাও।

বাংলাদেশের নগর অঞ্চলের সবচেয়ে বড় সমস্যা যানজট। যানজট আরও দু-দশটি, এমনকি শত সমস্যারও জন্ম দেয়। উন্নয়নশীল দেশে অর্থনীতিতে এর প্রভাব অত্যন্ত নেতিবাচক। গবেষণায় দেখা যায়, ইউরোপে বছরে ২০০ বিলিয়ন ইউরো, যুক্তরাষ্ট্রে ১০০ বিলিয়ন ডলার নষ্ট হচ্ছে যানজটের ফলে। বিশ্বব্যাংকের তথ্যমতে, যানজটের কারণে রাজধানী ঢাকায় প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। বাংলাদেশের অর্থনীতিতে এর ক্ষতির পরিমাণ বছরে প্রায় ১১ দশমিক ৪ বিলিয়ন ডলার, যা দেশের মোট জিডিপির ৭ শতাংশের সমান। 

এই ক্ষতি কিভাবে কমিয়ে আনা যায়, তা নিয়ে দীর্ঘ দিন ধরে কাজ করছেন দেশের নগর বিশেষজ্ঞরা। বছরের পর বছর কাজ করেও কার্যকর সমাধান আসেনি। সড়কের উপর উড়াল সড়ক, উড়াল সেতু, আন্ডার পাস, ইউ লুপ, জেব্রা ক্রসিংসহ নানা নকশা-প্রকল্প হয়েছে। কিন্তু কিছুতেই যানজট কমছে না ঢাকা শহরের। প্রতিদিন অফিসে আসা যাওয়ার পথে দিনের এক চতুর্থাংশ সময় ব্যয় করতে হচ্ছে নগরবাসীদের। বিশেষজ্ঞদের ব্যর্থতার মুখে যানজট নিয়ে কিছুটা হলেও আশা জাগিয়েছে অ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং সেবা। সঠিক সময়ে গন্তব্যে পৌঁছাতে পাবলিক বাসের যাত্রীদের সঙ্গে সঙ্গে প্রাইভেট কার, ট্যাক্সি, সিএনজির যাত্রীরা বেছে নিচ্ছেন রাইড শেয়ারিং সেবাকে।

বন্ধুদের সহায়তা করার জন্য যাত্রা শুরু হয়েছিল রাইড শেয়ার। যেটি যানজটে আটকে থাকা আজকের ঢাকার সবচেয়ে দ্রুততম সেবা। রাইড শেয়ারিংয়ের অন্যতম প্রতিষ্ঠান পাঠাও। এই প্রতিষ্ঠানের স্বীকৃত জনবল ৫০০। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী (সিইও) হুসেইন এম ইলিয়াস বলেন, শুরুর দিকটা খুব ভালো ছিলো না। অনেক সমস্যা নিয়ে আমরা শুরু করেছি। কিন্তু এখন সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে আমরা পাঠাওকে জনপ্রিয় করতে পেরেছি। এগিয়ে যাচ্ছি। তিনি বলেন, ২০১৬ সালের ডিসেম্বরে শুরু হওয়া কোম্পানিটি এক বছরের মাথায় আরেকটি সহযোগী প্রতিষ্ঠানের যাত্রা শুরু করেছে। নাম- পাঠাও ফুড। এটিও আমার আরেকটি স্বপ্নের বাস্তবায়ন। 

পাঠাও ছাড়াও দেশে অন্তত ১৭টি রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে আছে- স্যাম, উবার, মুভ, ওভাই, সহজ। 

সময় ব্যয় কমিয়ে আনার পাশাপাশাপাশি রাইড শেয়ারিং কর্মসংস্থান তৈরী করেছে প্রায় লক্ষাধিক তরুণের। নিয়মিত পেশার পাশাপাশি অবসর সময় পেলেই রাইড শেয়ারিংয়ে যাত্রী তুলে বাড়তি আয় করতে পারছেন অনেকে।
এক বেসরকারি প্রতিষ্ঠানে কর্মজীবী মাহফুজুল্লাহ। নিজের মোটর সাইকেলে অফিসে যাতায়াত করেন তিনি। পাঠাও রাইড শেয়ারিং কোম্পানীর অ্যাপসে নিজেকে যোগ করেছেন তিনি। এখন প্রতিদিন বাসা থেকে অফিসে আসার পথে একজন যাত্রীকে নিয়ে আসেন। আবার যাওয়ার পথে আরেকজন যাত্রী নিয়ে তিনি বাসায় ফিরেন। এতে প্রতিদিন তার দেড় থেকে দুই'শ টাকা বাড়তি আয় হয়।

রাইড শেয়ারিং বাড়তি আয়ের সুযোগ করে দিচ্ছে রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়ুয়া তরুণ শিক্ষার্থীদেরও। যেসব তরুণ উচ্চ শিক্ষার খরচ বহন করার জন্য টিউশনির ওপর নির্ভরশীল ছিলেন তারা টিউশনি ছেড়ে এখন নিজেদের রাইড শেয়ারে অন্তর্ভূক্ত করছেন। 

রাফি আজাদ নামে মিরপুর বাংলা কলেজের এক ছাত্র জানান, হাত খরচের জন্য তিনি আগে একটি টিউশনি করতেন। যেখান থেকে তিনি চার হাজার টাকা পেতেন। মাসে তাকে চারদিন যেতে হতো। দেড় ঘন্টার টিউশনির জন্য তাকে ব্যয় করতে হয়তো ছয় ঘন্টা। কিন্তু এখন ছয় ঘন্টা রাইড শেয়ারিংয়ে সময় দিলে মাসে তিনগুনের চেয়ে বেশি আয় হয় তার। 


সর্বশেষ সংবাদ