মৃত্যুবার্ষিকীতেও বেহাল দশা, স্থাপনার ভেতরেই ঘুমাচ্ছেন উদ্বাস্তুরা

সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনা’
সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনা’  © ফাইল ছবি

সড়ক দুর্ঘটনায় নিহত তারেক মাসুদ ও মিশুক মুনীরের স্মৃতি ধরে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) সংলগ্ন রাস্তায় নির্মিত হয় ‘সড়ক দুর্ঘটনা স্মৃতি স্থাপনা’।  দুর্ঘটনায় নিহতদের স্মরণে স্থাপিত এই স্মারকটির সব উপকরণই দুর্ঘটনার কবলে পড়া ওই গাড়ির ধ্বংসাবশেষ।

২০১১ সালের আজকের দিনে অর্থাৎ ১৩ আগস্ট মানিকগঞ্জে ওই ভয়াবহ সড়ক দুর্ঘটনাটি ঘটেছিল। তবে আজ গুণী দুই মানুষের মুত্যুদিনেও  অরক্ষিত ও অবহেলায় পড়ে রয়েছে স্মৃতি স্থাপনাটি। প্রায় সময় দেখা যায় সেখানে ভাসমান মানুষের বসবাস। তাদের মধ্যে কেউ কেউ পাগল ও মাদকসেবী।

সরেজমিনে দেখা যায়, মূল স্মৃতি স্থাপনার গাড়ির ভেতরেই একজন ঘুমিয়ে আছেন। স্থাপনার আশেপাশে ও নিচে তিন ব্যক্তি ঘুমিয়ে আছেন। তাছাড়া তিনজন ব্যক্তি স্থাপনার মধ্যে বসে আড্ডা দিচ্ছে। এটা শুধু আজকেই নয়, নিয়মিত চিত্র এই স্মৃতি স্থাপনার।

আরও পড়ুন: ঘরের দরজা বন্ধ করে আর ফিরল না স্কুলছাত্রী মিম

বিষয়টা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে নানা সমালোচনার জন্ম দিয়েছে। কেউ কেউ তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকীতে স্মৃতি স্থাপনার বেহাল অবস্থা দেখে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দায়ী করছেন। 

আব্দুল্লাহ আল মামুন নামের এক শিক্ষার্থী জানান, তারেক মাসুদ ও মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকীতে স্থাপনার এ বেহাল  অবস্থা। শুধু যে মৃত্যুবার্ষিকীকে উদ্বাস্তুমুক্ত রাখবে বিষয়টি এমন নয়, সারাবছর স্থাপনাগুলোর যথাযথ পরিচর্যা করা উচিত। আমি বলবো এ সম্পর্কে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সক্রিয় ভূমিকা রাখতে। 

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী জানান, কেন তারা আসছে জিজ্ঞেস করো; তাহলে উত্তরটা পাবা। তাছাড়া প্রতিনিয়ত আমাদের প্রক্টরিয়াল টিম বিষয়টি তত্ত্বাবধান করছে। তাদের সড়াতে আমি এ মুহূর্তে প্রক্টরিয়াল টিম পাঠিয়ে দিচ্ছি। ক্যাম্পাসকে বহিরাগতমুক্ত রাখতে সবার সহযোগিতা চাচ্ছি।

প্রসঙ্গত, ২০১১ সালের ১৩ আগস্ট নিজের নতুন চলচ্চিত্র ‘কাগজের ফুল’-এর দৃশ্যধারণের স্থান নির্বাচন করতে মানিকগঞ্জে গিয়েছিলেন তারেক মাসুদ। ওইদিন ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের জোকায় বিপরীত দিক থেকে আসা বেপরোয়া গতির একটি বাসের সঙ্গে তাদের বহনকারী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে তারেক মাসুদের পাশাপাশি চিত্রগ্রাহক মিশুক মুনীর মারা যান। দুর্ঘটনায় টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীর ও চলচ্চিত্রকার তারেক মাসুদ ছাড়াও নিহত হন মাইক্রোবাসের চালক মুস্তাফিজ, তারেক মাসুদের প্রোডাকশন ম্যানেজার ওয়াসিম ও কর্মী জামাল। তাদের স্মৃতির উদ্দেশ্যে বিধ্বস্ত মাইক্রোবাসটিতে (ঢাকা মেট্রো চ-১৩-০৩০২) সাদা রঙের প্রলেপ দিয়ে তৈরি হয়েছে এই স্মৃতি ভাষ্কর্য।


সর্বশেষ সংবাদ