রাবি ছাত্রীকে হত্যা মামলায় স্বামী গ্রেফতার

  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী রিক্তা আক্তরকে হত্যা মামলায় তারই স্বামী ইসতিয়াক রাব্বিকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (৩০ জুলাই) বিকেলে নগরীর মতিহার থানার ওসি (ভারপ্রাপ্ত) আনোয়ার আলী তুহিন তথ্যটি নিশ্চিত করেছেন। 

আনোয়ার আলী তুহিন বলেন, মৃত রিক্তার বাবা বাদী হয়ে ইসতিয়াক রাব্বির নামে মামলা করার পরিপ্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়েছে। পরে তাকে জেল হাজতে পাঠানো হয়।

জানা গেছে, মৃত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রিক্তা আক্তারের বাবা লিয়াকত। তিনি স্বামী রাব্বির বিরুদ্ধে মেয়েকে মেরে ফেলে ঝুলিয়ে রাখার অভিযোগ এনে ৩০২ ধারায় হত্যা মামলা দায়ের করেন। তারই প্রেক্ষিতে রাব্বিকে গ্রেফতার করে জেল হাজতে পাঠিছেয়ে পুলিশ। তিনি বিশ্ববিদ্যালয় ফলিত গনিত বিভাগে ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী। প্রায় ২ বছর আগে পারিবারিক ভাবে রিক্তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন রাব্বি।

সুষ্ঠু বিচারের দাবিতে অবস্থান 

এদিকে ছাত্রী হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে অবস্থান কর্মসূচি পালন কনরেছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। 

মৃত শিক্ষার্থীর বাবা লিয়কত জোয়াদ্দার গভীর শোক প্রকাশ করে মেয়ে হত্যার বিচার দাবি করেন। তিনি বলেন, পরিবারের এই একমাত্র সন্তান ছিল, যে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার সুযোগ পেয়েছিল। তাতে নিয়ে আমাদের অনেক স্বপ্ন ছিল। কিন্তু আজ সব শেষ হয়ে গেল। অশ্রুসিক্ত নয়নে মেয়ে হত্যার বিচার দাবি করেন তিনি।

এসময়মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সভাপতি ফাতেমা কানিজ কেয়া বলেন, আমরা ফরেনসিক বিভাগের প্রাথমিক তথ্য থেকে জানতে পরেছি, রিক্তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। এই রিপোর্ট প্যাথলোজি বিভাগে শেষ ধাপে পরীক্ষা-নিরীক্ষা হবে। আমাদের দাবি, সেখানে সুষ্ঠুভাবে পরীক্ষা-নিরীক্ষা শেষে হত্যাকারীকে চিহ্নিত করার মাধ্যমে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হোক। 

আইন বিভাগের সভাপতি হাসিবুল আলম প্রধান বলেন, রিক্তার মৃত্যু সত্যিই হৃদয় বিদারক ঘটনা। এভাবে কোনো শিক্ষার্থীর অকালে চলে যাওয়া কাম্য নয়। আমরা এই হত্যার সুষ্ঠু বিচার চাই এবং দোষীদের সর্বোচ্চ শাস্তির দাবি জানাই।

এছাড়া সহপাঠী হত্যার বিচারের পাশাপাশি দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবি জানান আইন বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের জানাজায় অংশ নিয়ে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন,   বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী এমন মৃত্যু সত্যিই বেদনাদায়ক। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করার পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন তিনি। তাছাড়া এ মৃত্যুর সুষ্ঠু তদন্তের ভিত্তিতে দোষীদের শাস্তি নিশ্চিত করার কথা জানান উপাচার্য। 

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা তারেক নূর, আইন বিভাগের সভাপতি হাসিবুল আলম প্রধানসহ আইন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এর আগে, শুক্রবার রাত ১২টার দিকে নগরীর বিনোদপুর এলাকার ধরমপুর পূর্বপাড়া রিক্তার রহস্যজনক মৃত্যু হয়। পরে স্বামী রাব্বি তাকে রাজশাহী মেডিকেল নিলে মৃত ঘোষণা করে কর্তব্যরত চিকিৎসক। এ ঘটনায় রাব্বিকে পুলিশ হেফাজতে নেয়া হয়। পরবর্তী রিক্তার বাবার দায়ের করা হত্যা মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।