রাবি দর্শন বিভাগের শিক্ষার্থীদের ‘রেনু স্মৃতি ট্রাস্ট’ বৃত্তি প্রদান

২৭ জনকে বৃত্তি প্রদান
২৭ জনকে বৃত্তি প্রদান  © টিডিসি ফটো

রেনু স্মৃতি ট্রাস্ট বৃত্তি পেয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২৭ জন শিক্ষার্থী। সোমবার (৪ জুলাই) দুপুরে দর্শন বিভাগে আয়োজিত এক অনুষ্ঠানে এ বৃত্তি প্রদান করা হয়।

বৃত্তি প্রদানকালে রেনু স্মৃতি ট্রাস্টের প্রতিষ্ঠাতা দর্শন বিভাগের সাবেক অধ্যাপক মো: শামসুদ্দিনের সন্তান অধ্যাপক শামীম আহমেদ বলেন, এই বৃত্তি মূলত শিক্ষার্থীদের পড়াশোনায় অনুপ্রাণিত করার উদ্দেশ্যেই চালু করেছিলেন আমার বাবা। এই যৎসামান্য অর্থ হয়তো শিক্ষার্থীদের সার্বিক চাহিদার তুলনায় যথেষ্ট না। তবে তাদের মেধার মূল্যায়ন করে দর্শন চর্চায় অনুপ্রাণিত করাই এ বৃত্তির লক্ষ্য।

অধ্যাপক শামীমা আক্তার বলেন, শিক্ষার্থীদের পড়াশোনায় অনুপ্রাণিত করার জন্যই মূলত এই বৃত্তি প্রদান করা হয়। এই বিভাগের মরহুম অধ্যাপক মো. শামসুদ্দিন এই বৃত্তি চালু করেছিলেন। তিনি জীবনে বহু সংগ্রাম করে প্রতিষ্ঠিত হয়েছিলেন। তার মতো সংগ্রাম করে প্রতিবছর এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীরা যাতে নিজের আত্মবিশ্বাস বজায় রেখে মেধার স্বাক্ষর রাখতে পারে, সেজন্যই এই বৃত্তি চালু করেন তিনি। তাই প্রতিবার বিভাগ ভর্তি হওয়া মেধাবী শিক্ষার্থীদের এই বৃত্তি প্রদান করে মহান এই শিক্ষকের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করা হয়। 

অনুষ্ঠানে দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রোকনুজ্জামানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা আক্তার। এছাড়া দর্শন বিভাগের অধ্যাপক এসএম আবু বকর, অধ্যাপক আরিফুল ইসলাম, অধ্যাপক আলতাফ হোসেন, সহযোগী অধ্যাপক আফরোজা সুলতানা, সহযোগী অধ্যাপক জাহিদুল ইসলাম, সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুনসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে 'রেনু স্মৃতি ট্রাস্ট' বৃত্তি প্রদান কার্যক্রম ২০১৪-১৫ সেশন থেকে চালু হয়। ভর্তি পরীক্ষায় মেধার স্বাক্ষর রেখে দর্শন বিভাগে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রতি বছর এ বৃত্তি প্রদান করা হয়। দর্শন চর্চায় শিক্ষার্থীদের অনুপ্রাণিত করাই এ বৃত্তির উদ্দেশ্য। দর্শন বিভাগের সাবেক অধ্যাপক মো. শামসুদ্দিন তার সহধর্মিণী বেগম সামসুন্নাহার (রেনু) নামে এ বৃত্তি কার্যক্রম চালু করেন।


সর্বশেষ সংবাদ