‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান প্রত্যাহার করালেন ঢাবি ভিসি

সিনেটে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান বাতিল করেছেন ঢাবি উপাচার্য
সিনেটে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান বাতিল করেছেন ঢাবি উপাচার্য  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশনে এক সিনেট সদস্যের বক্তব্য শেষে দেওয়া ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগানকে এক্সপাঞ্জ (বাতিল) করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার (১৬ জুন) রাত সাড়ে নয়টার দিকে সিনেট অধিবেশনে বিএনপি ও জামায়াত পন্থী সাদা দল থেকে নির্বাচিত সিনেট সদস্য অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলামের দেওয়া ‘বাংলাদেশ জিন্দাবাদ’ স্লোগান বাতিল ঘোষণা করেছেন সিনেট সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান।

জানা যায়, অধ্যাপক ওবায়েদুল ইসলাম বাজেট অধিবেশন চলাকালীন তার দেয়া বক্তব্য শেষে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলে তাঁর বক্তব্য শেষ করেন। বক্তব্য শেষে পয়েন্ট অব অর্ডারে বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের শিক্ষক ও আওয়ামী লীগ পন্থী শিক্ষকদের সংগঠন নীল দল থেকে নির্বাচিত সিনেট সদস্য অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া এই স্লোগান নিয়ে আপত্তি তোলেন।

অধ্যাপক শফিউল আলম তার বক্তব্যে বলেন, তিনি (অধ্যাপক ওবায়দুল ইসলাম) তাঁর বক্তব্য শেষে ‘বাংলাদেশ জিন্দাবাদ’ বলে তার বক্তব্য শেষ করেছেন। জয় বাংলা বলেননি। অথচ জয় বাংলা একটা জাতীয় স্লোগান।

আরও পড়ুন: ৯২২ কোটি টাকার বাজেট উত্থাপন ঢাবির

এর পরিপ্রেক্ষিতে সিনেট সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘‘এটা যদি তিনি বলে থাকেন তাহলে সেটা এক্সপাঞ্জ ঘোষণা করা হলো।’’ তিনি বলেন, বাংলাদেশ জিন্দাবাদ স্লোগানটি পাকিস্তান আমলে ছিল। এটা পাকিস্তানি স্লোগান। সিনেটকে অস্থিতীশীল করার জন্য এই শব্দ ব্যবহার করা হয়েছে।

এসময় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড.এ এস এম মাকসুদ কামাল ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এই স্লোগানের সমালোচনা করেন। এর পরপরই আওয়ামী লীগ পন্থী নীল দল এবং বিএনপি ও জামায়াত পন্থী সাদা দলের শিক্ষকদের সঙ্গে সিনেটে হট্টগোল শুরু হয়।

এদিন বিকালে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে উপাচার্যের অভিভাষণ শেষে কোষাধ্যক্ষ ৯২২ কোটি টাকার বাজেট করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ২১ ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সিনেটের এ বার্ষিক অধিবেশন আহ্বান করেছেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের (সিন্ডিকেট) এক সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন দেওয়া হয়। এ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত বাজেটের পরিমাণ ৯২২ কোটি ৪৮ লাখ টাকা। গত অর্থবছরে যা ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা।


সর্বশেষ সংবাদ