ঢাবি শিক্ষকরা নিয়মিত ক্লাস নেন না—অতিরিক্ত সচিব

আবু ইউসুফ মিয়া ও সিনেট অধিবেশন
আবু ইউসুফ মিয়া ও সিনেট অধিবেশন  © ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) আবু ইউসুফ মিয়া বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নিয়মিত ক্লাস নেন না। তবে তার এই বক্তব্যকে  ‘ভুল তথ্যসমৃদ্ধ‘ উল্লেখ করে এক্সপাঞ্জ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের অভিভাষণ ও কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপনের পর আবু ইউসুফ মিয়ার বক্তব্য প্রদানকালে এই ঘটনা ঘটে।

বক্তব্য প্রদানের এক পর্যায়ে শিক্ষা মন্ত্রণায়লায়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) আবু ইউসুফ মিয়া বলেন, ‘বরাদ্দ থাকার পরও কেন টাকা খরচ করা হয় না! বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নিয়মিত ক্লাস নেন না। পাশাপাশি শিক্ষকদের ট্রেনিংয়ের কোনো ব্যবস্থা নেই।’

আরও পড়ুন: ৯২২ কোটি টাকার বাজেট উত্থাপন ঢাবির

তার এমন বক্তব্যের পরপরই পুরো সিনেটে বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক প্রতিবাদ তোলেন। এক পর্যায়ে সিনেটে সবার তর্কাতর্কিতে হট্টগোল পরিবেশ সৃষ্টি হয়ে যায়।

হট্টগোলের একপর্যায়ে জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুব হাসান অতিরিক্ত সচিবের এই বক্তব্যের সমালোচনা করেন। সঙ্গে সঙ্গে সমালোচনা করেন সিনেট সদস্য অধ্যাপক ড. আব্দুল মঈন, অধ্যাপক ড. আব্দুস ছামাদ, অধ্যাপক ড. আব্দুর রহিম, অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া এবং অধ্যাপক ড. শফিউল আলম ভুঁইয়া। একই সঙ্গে তাঁরা অতিরিক্ত সচিবের বক্তব্য এক্সপাঞ্জ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জ্ঞান দেওয়ার উদ্দেশ্যে কোন বক্তব্য না দেওয়ার অনুরোধ করেন। 

একপর্যায়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের অনুরোধে বক্তব্য এক্সপাঞ্জ করেন অতিরিক্ত শিক্ষাসচিব আবু ইউসুফ মিয়া।