আত্মহত্যা নিয়ে রাবির সঙ্গে গবেষণা করতে চায় পুলিশ

  © সংগৃহীত

রাজশাহী বিভাগে আত্মহত্যার হার বৃদ্ধি পাওয়ায় তা নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গবেষণার আগ্রহ প্রকাশ করেছে রাজশাহী বিভাগীয় পুলিশ (আরএমপি)। আজ শনিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সাথে এ বিষয়ক মতবিনিময় সভা করেন রাজশাহী রেঞ্জ পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক জয়দেব ভদ্রের নেতৃত্বাধীন  বিভাগীয় পুলিশের এক প্রতিনিধিদল।

আলোচনাকালে রাজশাহী অঞ্চলে আত্মহত্যার হারের কথা উল্লেখ করে জয়দেব ভদ্র বলেন, রাজশাহী বিভাগে আত্মহত্যার হার গড় জাতীয় হারের চেয়ে প্রায় ৩% বেশি, যা অত্যন্ত উদ্বেগজনক। পুলিশ আত্মহত্যাজনিত মামলাগুলি তদন্ত করে বলেই আত্মহত্যার প্রকৃতি ও কারণ সম্পর্কে অবহিত থাকে।

তার মতে, পারিপার্শ্বিক পরিবেশ-পরিস্থিতিসহ সামগ্রিকভাবে আত্মহত্যার কারণ নির্ণয়ে গভীর গবেষণা প্রয়োজন রয়েছে। সেজন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় একটি উপযুক্ত প্রতিষ্ঠান। তাছাড়া গবেষণা চলাকালীন পুলিশ প্রশাসন গবেষকদেরকে তথ্য-উপাত্তসহ অন্যান্য আনুসাঙ্গিক সহায়তা প্রদানের প্রত্যয় ব্যক্ত করেন পুলিশের এই উপ-পরিদর্শক। 

এদিকে বিভাগীয় পুলিশের এমন উদ্যোগকে স্বাগত জানানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা প্রদানের আশ্বাস উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এমনকি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে এই গবেষণায় সম্পৃক্ত হওয়ার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন এবং এ ধরনের গবেষণার সুপারিশ নীতিনির্ধারণে সহায়তা করবে বলে মনে করেন তিনি। 

মতবিনিময়কালে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের সভাপতি ড. মো. নূরে আলম সিদ্দিকী, মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আনোয়ারুল হাসান সুফি, রাজশাহী রেঞ্জ পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক টিএম মোজাহিদুল ইসলাম ও ক্রাইম ম্যানেজমেন্ট শাখার পুলিশ সুপার আব্দুস সালামসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন। 


সর্বশেষ সংবাদ