শেখ হাসিনার নেতৃত্বে দেশ শিক্ষায় সাফল্য অর্জন করেছে: ঢাবি ভিসি

অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান
অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকাস্থ আলিয়ঁস ফ্রঁসেজের যৌথ উদ্যোগে ‘অন্তর্ভুক্তিমূলক শিক্ষা’ শীর্ষক বিশেষ বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (১২ মে) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

‘লাইব্রেরিজ উইদাউট বর্ডার্স’-এর সভাপতি অধ্যাপক ড. প্যাট্রিক ভেইল ‘অন্তর্ভুক্তিমূলক শিক্ষা’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন। ঢাকাস্থ আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক ফ্রাঁসোয়া ঘ্রোজোঁ ধন্যবাদ জ্ঞাপন করেন। স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।

আরও পড়ুন: রবীন্দ্রনাথের সঙ্গে বঙ্গবন্ধুর চিন্তার মিল রয়েছে: ঢাবি ভিসি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ইতোমধ্যেই অসাধারণ সাফল্য অর্জন করেছে। দেশে অন্তভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

‘লাইব্রেরিজ উইদাউট বর্ডার্স’-এর সভাপতি অধ্যাপক ড. প্যাট্রিক ভেইল বিশ্বের সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীসহ সকলের জন্য শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক দাতব্য প্রতিষ্ঠান ‘লাইব্রেরিজ উইদাউট বর্ডার্স’ সকলের জন্য তথ্য ও শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। বাংলাদেশসহ অর্ধশতাধিক দেশে ‘ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্ম’ গড়ে তোলার লক্ষ্যে সংস্থাটি আধুনিক প্রযুক্তি উদ্ভাবন করেছে।


সর্বশেষ সংবাদ